বাংলাদেশের বিপক্ষে পাকিস্তানের টেস্ট দল ঘোষণা

বাংলাদেশের মাটিতে দুই টেস্টের সিরিজ উপলক্ষে দল ঘোষণা করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। আজ সোমবার সন্ধ্যায় ঘোষিত ২০ সদস্যের দলে সুযোগ পেয়েছেন ওপেনার ইমাম-উল হক, মিডল অর্ডার ব্যাটার কামরান গুলাম এবং অফ স্পিনার বিল্লা আসিফ। এই তিনজনকে জায়গা দিতে বাদ পড়েছেন হারিস রউফ, ইমরান বাট, ইয়াসির শাহ এবং শাহনেওয়াজ ধানাই। এই চারজন গত জুলাই-আগস্টে উইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজের দলে ছিলেন।

ঘরোয়া ক্রিকেটে দুর্দান্ত পারফর্মেন্স করেই দলে ফিরেছেন ইমাম-উল হক। এই বাঁহাতি ওপেনার পাকিস্তানের ঘরোয়া প্রথম শ্রেণির টুর্নামেন্ট কায়েদ-ই-আজম ট্রফিতে চার ম্যাচের পাঁচ ইনিংসে ব্যাট করে সংগ্রহ করেছেন ৪৮৮ রান। সঙ্গে একটি অপরাজিত ডাবল সেঞ্চুরির ইনিংসও আছে। এখন পর্যন্ত সাদা পোশাকে ১১টি ম্যাচ খেলা ইমাম সর্বশেষ টেস্ট খেলেছিলেন ২০১৯ সালের ডিসেম্বরে অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাডিলেডে।

ইনজুরিতে ছিটকে যাওয়া ইয়াসির শাহর জায়গায় এসেছেন বিল্লাল। কায়েদ-ই-আজম ট্রফিতে ৫ ম্যাচে ১৬ উইকেট নিয়েছেন এই অফ স্পিনার। অন্যদিক কামরান গুলামও কায়েদ-ই-আজম ট্রফিতে রানের বন্যা বইয়ে দিয়েছেন। ২০২০-২১ মৌসুমে তিনি টুর্নামেন্টের রেকর্ড সর্বোচ্চ ১২৪৯ রান সংগ্রহ করেন। তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শেষে আগামী ২৬ নভেম্বর থেকে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হবে প্রথম টেস্ট। এরপর মিরপুরে ৮ ডিসেম্বর থেকে শুরু হবে দ্বিতীয় তথা শেষ টেস্ট।

পাকিস্তানের প্রধান নির্বাচক মোহাম্মদ ওয়াসিম বলেছেন, ‘বাংলাদেশ তাদের হোম কন্ডিশন থেকে বড় সুবিধা পাবে। তবে আমাদের দলেও আছে অভিজ্ঞ এবং দারুণ সব প্রতিভাবান ক্রিকেটার। যারা ভালো পারফর্ম করেবে এবং এই আত্মবিশ্বাস নিয়ে আগামী মার্চে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে।’

পাকিস্তান টেস্ট দল : বাবর আজম (অধিনায়ক), মোহাম্মদ রিজওয়ান (সহ-অধিনায়ক), আবদুল্লাহ শফিক, আবিদ আলী, আজহার আলী, বিল্লাল আসিফ, ফাহিম আশরাফ, ফাওয়াদ আলম, হাসান আলী, ইমাম-উল হক, কামরান গুলাম, মোহাম্মদ আব্বাস, মোহাম্মদ নেওয়াজ, নাসিম শাহ, নওমান আলী, সাজিদ খান, সরফরাজ আহমেদ, সৌদ শাকিল, শাহিন শাহ আফ্রিদি, জাহিদ মাহমুদ।