বাংলাদেশে জ্বালানি তেলের দাম বেড়েছে, ভারতে কমেছে

ডিজেল ও কেরোসিনের দাম লিটার প্রতি ১৫ টাকা করে বেড়েছে। ভোক্তা পর্যায়ে ডিজেল ও কেরোসিনের মূল্য প্রতি লিটারে ৬৫ টাকা থেকে বাড়িয়ে ৮০ টাকা করা হয়েছে।

বুধবার (৩ নভেম্বর) রাত ১০টায় জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, ডিজেল ও কেরোসিনের দাম প্রতি লিটারে ৬৫ টাকা থেকে বাড়িয়ে ৮০ টাকা করা হয়েছে। রাত ১২টা থেকে নতুন দাম কার্যকর হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের মূল্য ঊর্ধ্বগতির কারণে পার্শ্ববর্তী দেশসহ বিশ্বের অন্যান্য দেশ জ্বালানি তেলের মূল্য নিয়মিত সমন্বয় করছে।

এদিকে, ভারতে পেট্রোল ও ডিজেলের দাম কমানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার।

বৃহস্পতিবার (০৪ নভেম্বর) থেকে দেশটিতে পেট্রোলে লিটারপ্রতি ৫ রূপি ও ডিজেলে ১০ রূপি হারে উৎপাদন শুল্ক কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ফলে দীপালী ও কালীপূজার দিন থেকেই পেট্রোল ও ডিজেলের দাম কমছে।

ইতোমধ্যে কলকাতায় আইওসির পাম্পে লিটারপ্রতি পেট্রোলের দাম ৫.৮২ রূপি কমে ১০৪.৬৭ রূপি হয়েছে। ডিজেলের দাম ১১.৭৭ রূপি কমে হয়েছে ৮৯.৭৯ রূপি। তেলের মূল দামের সঙ্গে পরিবহন খরচ এবং কেন্দ্রীয় শুল্ক ধরে যে প্রাথমিক দাম ঠিক হয়, তার ওপর বসে রাজ্যের যুক্তমূল্য কর (ভ্যাট)। তার সঙ্গে ডিলারদের কমিশন জুড়ে চূড়ান্ত হয় পাম্পে তেলের মোট দাম। যে দামে তেল কেনেন ক্রেতা।

পশ্চিমবঙ্গে ভ্যাটের হার লিটারপ্রতি পেট্রোলে ২৫ শতাংশ ও ডিজেলে ১৭ শতাংশ। ফলে কেন্দ্রীয় শুল্ক যথাক্রমে ৫ এবং ১০ রূপি করে কমার পরে ভ্যাটের হার এক থাকলেও মোট দাম আরও কিছুটা বেশি কমেছে।

এত দিন বিরোধী শাসিত রাজ্যগুলো কেন্দ্রের কাছে উৎপাদন শুল্ক কমিয়ে পেট্রোল-ডিজেলের দাম কমানোর দাবি করছিল। কেন্দ্রীয় অর্থ মন্ত্রক বলেছে, রাজ্যগুলো ভ্যাট কমিয়ে সাধারণ মানুষকে সুরাহা দিক।

জানা গেছে, জ্বালানিতে শুল্ক কমানোর ফলে চলতি অর্থবছরে মোদি সরকার প্রায় ৫৫ হাজার কোটি রূপি রাজস্ব হারাতে চলেছে।

কেন্দ্রের সিদ্ধান্তের পরে এনডিএ শাসিত সাতটি রাজ্য— বিহার, অসম, কর্নাটক, গোয়া, ত্রিপুরা, মণিপুর ও উত্তরপ্রদেশ পেট্রোলে ১ রূপি ৩০ পয়সা থেকে শুরু করে ৭ রূপি এবং ডিজেলে ১ রূপি ৯০ পয়সা থেকে ৭ টাকা পর্যন্ত ভ্যাট বা শুল্ক কমিয়েছে। ফলে ওই রাজ্যগুলোতে তেলের দাম কমেছে। উত্তরাখণ্ড সরকার পেট্রোলের দাম ২ রূপি কমানোর কথা বললেও ডিজেল নিয়ে কিছু বলেনি। হিমাচল প্রদেশ জানিয়েছে, দাম কমাচ্ছে তারাও।