বাংলাদেশ রাজনীতিতে হস্তক্ষেপ প্রসঙ্গে ‘রুশ প্রোপাগান্ডা বলে উড়িয়ে দিয়েছে ওয়াশিংটন

বাংলাদেশের রাজনীতিতে হস্তক্ষেপ করা নিয়ে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে রাশিয়ার অভিযোগকে আমলে না নিয়ে ‘রুশ প্রোপাগান্ডা’ বলে উড়িয়ে দিয়েছে ওয়াশিংটন।

৪ জানুয়ারি বুধবার ওয়াশিংটন ডিসিতে ২০২৩ সালের প্রথম ব্রিফিংয়ে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস এমন তথ্য জানান। একই সঙ্গে তিনি বাংলাদেশের রাজনৈতিক সহিংসতা ও বিরোধীদলের নেতাকর্মীদের হয়রানি নিয়েও উদ্বেগ জানান।

ব্রিফিংয়ে সম্প্রতি বাংলাদেশে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের অপ্রীতিকর ঘটনা ও এ ব্যাপারে রাশিয়ার বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপের অভিযোগ নিয়ে এক প্রশ্নের জবাবে মার্কিন মুখপাত্র বলেন, এ বিষয়ে রাশিয়ার বক্তব্য আমলে নিচ্ছি না। আমরা এ ধরনের প্রোপাগান্ডাকে গুরুত্ব দিই না। আমি আমাদের অবস্থান থেকে যা বলতে পারি, তা হলো যুক্তরাষ্ট্রের কূটনৈতিক উপস্থিতি আছে এমন প্রতিটি দেশে আমরা নিয়মিতভাবে রাজনৈতিক অঙ্গনে বিভিন্ন অংশীদারদের সঙ্গে দেখা করি এবং অবশ্যই এর মধ্যে বাংলাদেশও রয়েছে।

মুখপাত্র আরও বলেন, বাংলাদেশে সাম্প্রতিক মাসগুলোতে রাজনৈতিক সহিংসতা, ভীতি প্রদর্শনের বিষয়ে উদ্বেগ জানিয়েছি। আমরা বাংলাদেশের জনগণের মতপ্রকাশ, সমবেত হওয়া এবং শান্তিপূর্ণ সমাবেশের মৌলিক স্বাধীনতাকে সম্মান ও রক্ষা করার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছি। এসব আহ্বানের কথা আমার কাছ থেকে শুনেছেন, এই দপ্তর থেকে শুনেছেন এবং বাংলাদেশে আমাদের রাষ্ট্রদূতের কাছ থেকেও শুনেছেন। আমরা বিশ্বজুড়ে এই আহ্বান জানিয়ে যাব।

বাংলাদেশের বিরোধীদলের চেয়ারপারসন দীর্ঘদিন ধরে গৃহবন্দী হয়ে থাকা এবং বিএনপির মহাসচিবসহ গ্রেপ্তার বিরোধী নেতাকর্মীদের ব্যাপারে প্রশ্নের জবাবে নেড প্রাইস বলেন, আমরা বাংলাদেশের সব দলকে আইনের শাসনকে সম্মান করার, সহিংসতা, হয়রানি, ভয় দেখানো থেকে বিরত থাকার আহ্বান জানাচ্ছি। কোনো দল বা প্রার্থী যাতে অন্য কোনো দল বা প্রার্থীর বিরুদ্ধে হুমকি, উসকানি না দেয় বা সহিংসতা না ঘটায়, তা নিশ্চিত করতে আমরা সরকারের প্রতি আহ্বান জানাই।

নির্বাচনে সব প্রার্থীর কোনো ধরনের সহিংসতা, হয়রানি ও হুমকি ছাড়াই ভোটারদের সঙ্গে সম্পৃক্ত হওয়ার সুযোগ থাকা প্রয়োজন। যখন সহিংসতা, হয়রানি, ভীতি প্রদর্শন, অযৌক্তিক আটকের খবর আসে, তখনই আমরা সরকারকে ওই খবরগুলো পুঙ্খানুপুঙ্খ, স্বচ্ছ ও নিরপেক্ষভাবে তদন্তের আহ্বান জানাই।