আব্দুল্লাহ আল মামুন (শরণখোলা প্রতিনিধি )

বাগেরহাটের শরনখোলায় শেখ রাসেল দিবসের কর্মসূচি পালিত

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে শহীদ শেখ রাসেলের ৫৯তম জন্মদিন (১৮ অক্টোবর)মঙ্গলবার। শেখ রাসেল নির্মলতার প্রতীক দুরন্ত প্রাণবন্ত নির্ভীক” প্রতিপাদ্যের আলোকে বাগেরহাটের শরনখোলার যথাযথ মর্যাদায় নানা আয়োজনের মধ্যে দিয়ে শেখ রাসেলের ৫৯তম জন্মদিন ও শেখ রাসেল দিবস উদযাপন করা হয়েছে।

দিবসটি উদযাপন উপলক্ষ্যে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পন, র‌্যালি, আলোচনা সভা ও শেখ রাসেল সহ বঙ্গবন্ধু পরিবারের শহীদদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

মঙ্গলবার সকাল ৯টায় উপজেলা প্রশাসনের আয়োজনে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের পর এক বর্ণাঢ্য র‍্যালী প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করে। র‍্যালী শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে শেখ রাসেলের স্মৃতিচারণে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নুর-ই আলম সিদ্দিকী। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের উপস্থিতিতে আলোচনা সভা ও দোয়া মাহফিল ও প্রার্থনার আয়োজন করা হয়।

রাসেল দিবসের অংশ হিসেবে রায়েন্দা সরকারি পাইলট হাই স্কুল, রায়েন্দা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ভাসানি কিন্ডার গার্ডেন আনন্দ র‍্যালি, আলোচনা সভা ও দোয়া মাহফিল, বৃক্ষ রোপন সুন্দর হাতের লেখা প্রতিযোগিতা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, রচনা প্রতিযোগিতা, কুইজ প্রতিযোগিতার আয়োজন করে।

উল্লেখ্য ১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘাতকদের নির্মম বুলেট থেকে রক্ষা পাননি শিশু শেখ রাসেল। বঙ্গবন্ধুর সঙ্গে নরপিশাচরা নির্মমভাবে তাকেও হত্যা করেছিল। তিনি ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণির ছাত্র ছিলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট ভাই শেখ রাসেল ১৯৬৪ সালের এই দিনে ধানমন্ডির ৩২ নম্বর সড়কের ঐতিহাসিক স্মৃতি-বিজড়িত বঙ্গবন্ধু ভবনে জন্মগ্রহণ করেন।

শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে শরনখোলা আওয়ামীলীগ, ও সহযোগী সংগঠন, মুক্তিযোদ্ধা সংসদ এবং বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন বিভিন্ন কর্মসূচি পালন করে।