বিক্ষোভ দমনে ব্রাজিলে সেনা মোতায়েন

কৃষি মন্ত্রণালয় ভবনে আগুন ধরিয়ে দিয়েছে ব্রাজিলের বিক্ষুব্ধ বিক্ষোভকারীরা। তারা অন্যান্য মন্ত্রণালয় ভবনও ভাংচুর করেছে। সরকারি ভবনগুলো রক্ষায় সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে। এছাড়া রাস্তায় অধিক পুলিশ পাহারায় রাখা হয়েছে। খবর বিবিসির।

প্রেসিডেন্ট মাইকেল তেমারের পদত্যাগ এবং নিরপেক্ষ নির্বাচনের দাবিতে বিক্ষোভ করছেন বিক্ষোভকারীরা। গত সপ্তাহে প্রেসিডেন্ট তেমার নতুনভাবে দুর্নীতির দায়ে অভিযুক্ত হওয়ার পর থেকেই তার পদত্যাগের জন্য চাপ বাড়ছে।

স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষে একজন গুরুতর আহত হয়েছে। এছাড়া কয়েকজনকে আটক করেছে পুলিশ। তবে পুলিশের সঙ্গে সংঘর্ষের আগে শান্তিপূর্ণভাবে বিক্ষোভ কর্মসূচি শুরু করেছিল বিক্ষোভকারীরা।

পুলিশ বিক্ষোভকারীদের লক্ষ্য করে কাদানে গ্যাস ও রাবার বুলেট ছুঁড়লে কৃষি মন্ত্রণালয়ের জানালার কাচ ভেঙে ভবনের ভেতরে আগুন ধরিয়ে দেয় বিক্ষোভকারীরা।

গত সপ্তাহে দেশটির সুপ্রিম কোর্ট তেমারের বিরুদ্ধে ঘুষ নেয়ার অভিযোগ তোলেন। অভিযোগে বলা হয়, ২০১০ সালে কয়েক মিলিয়ন ডলার ঘুষ নিয়েছিলেন তেমার। এরপর গত শনিবার তিনি নিজের বিরুদ্ধে চলা তদন্ত স্থগিতের আবেদন করেন। কিন্তু বুধবার এসে তিনি সেই সিদ্ধান্ত পরিবর্তন করেন।