বিনম্র শ্রদ্ধাও ভালোবাসায় জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণ

শহীদ বুদ্ধিজীবী দিবসের ভোর থেকে রায়েরবাজার বধ্যভূমিতে জড়ো হন হাজার হাজার মানুষ। ফুলের শ্রদ্ধা-ভালোবাসায় তারা স্মরণ করেছেন জাতির শ্রেষ্ঠ সন্তান শহীদ বুদ্ধিজীবীদের।

শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানাতে মঙ্গলবার (১৪ ডিসেম্বর) ভোর থেকে ঐতিহাসিক রায়েরবাজার বধ্যভূমিতে বিভিন্ন শ্রেণি পেশার হাজারো মানুষের ঢল নামে। তারা শহীদ বেদীতে ফুল দিয়ে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

রায়েরবাজার বধ্যভূমিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়। প্রধানমন্ত্রীর প্রতিনিধি হিসেবে আওয়ামী লীগের শীর্ষ নেতারা শহীদ বেদীতে শ্রদ্ধা নিবেদন করেন।

ক্ষমতাসীন আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনগুলোসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের পক্ষ থেকে রায়েরবাজার বধ্যভূমির শহীদ বেদীতে ফুলেল শ্রদ্ধা নিবেদন করা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ শ্রদ্ধা জানানো হয়।

মুক্তিযোদ্ধা এবং শহীদ বুদ্ধিজীবী ও শহীদ মুক্তিযোদ্ধাদের সন্তানরা রায়েরবাজার বধ্যভূমিতে এসে মহান মুক্তিযুদ্ধের সময়ে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানান।

শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানাতে আসা শহীদ বুদ্ধিজীবী ও শহীদ মুক্তিযোদ্ধাদের সন্তানরা মুক্তিযুদ্ধের সময় প্রাণ উৎসর্গকারী শহীদদের তালিকা করার দাবি জানান।

এছাড়াও তারা যুদ্ধাপরাধীদের বিচার বেগবান করার দাবি জানান।

১৯৭১ সালে রায়েরবাজার বধ্যভূমিতে পাকহানাদার বাহিনীর গণহত্যার প্রতীকী চিত্র তুলে ধরে কেন্দ্রীয় খেলাঘর আসর।

শিল্পকলা একাডেমি পক্ষ থেকে কবিতা আবৃত্তি ও দেশের গান পরিবেশন করা হয়।