বিমানে যৌন হয়রানির শিকার জুকারবার্গের বোন

বিমানে যৌন হয়রানির শিকার হয়েছেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গের বোন র‌্যান্ডি। ফেসবুকের সাবেক কর্মকর্তা র‌্যান্ডি সামাজিক যোগাযোগমাধ্যমে দেয়া এক পোস্টে বিমানে হেনস্তার শিকার হয়েছেন বলে অভিযোগ করেন।

র‌্যান্ডি বলেছেন, তিনি লস অ্যাঞ্জেলস থেকে মাজাতলান যাচ্ছিলেন। বিমানের প্রথম শ্রেণিতে তার পাশেই বসেছিলেন এক ব্যক্তি। বিমান ছাড়ার কিছুক্ষণ পর তাকে লক্ষ্য করে অশালীন মন্তব্য করতে শুরু করেন ওই ব্যক্তি।

র‌্যান্ডির দাবি, প্রথম দিকে এসবে একদম পাত্তা দেননি তিনি। কিন্তু ওই ব্যক্তি বাড়াবাড়ি শুরু করলে তিনি বিমানবালাকে বিষয়টি জানান। র‌্যান্ডির অভিযোগ, ওই ব্যক্তি তার আশপাশের অন্য নারী যাত্রীদের প্রতিও অশালীন মন্তব্য করছিলেন।

বিমান কর্মীদের অসহযোগিতার অভিযোগও এনেছেন র‌্যান্ডি। তার পোস্ট ঘিরে চাঞ্চল্য ছড়ানোর পর বিষয়টি নিয়ে নড়েচড়ে বসেছে আলাস্কা এয়ারলাইন্স কর্তৃপক্ষ। বিস্তারিত জানতে মার্কিন এ এয়ারলাইন্স কর্তৃপক্ষ তদন্ত শুরু করেছে।

র‌্যান্ডি বলেন, বিমানবালা তার অভিযোগকে একদমই পাত্তা দেয়নি। উল্টো ওই ব্যক্তির প্রতিই বিমানবালা সহানুভূতিশীল ছিলেন। বিমানবালা র‌্যান্ডিকে জানান, যে ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ করা হচ্ছে তিনি তাদের নিয়মিত যাত্রী। এছাড়া অসুবিধা হলে র‌্যান্ডিকে পেছনের অন্য আসনে বসার ব্যবস্থাও করে দেয়ার প্রস্তাব দেয়া হয়।

বিমানবালার আচরণে র‌্যান্ডি কষ্ট পেয়েছেন বলে জানিয়েছেন। পরে সোশ্যাল মিডিয়ায় পুরো ঘটনা তুলে ধরেন। এ পোস্টের পরই নড়েচড়ে বসে বিমান কর্তৃপক্ষ। দ্রুত তদন্তও শুরু করেছে। বিস্তারিত প্রতিবেদন হাতে না পাওয়া পর্যন্ত ওই ব্যক্তি পরবর্তীতে আলাস্কা এয়ারলাইন্সের ফ্লাইট বাতিল করা হয়েছে। -আনন্দবাজার