বিশ্বের সাথে তালমিলিয়ে উন্নয়ন পরিকল্পনা করা হচ্ছে : প্রধানমন্ত্রী

আধুনিক বিশ্বের সঙ্গে তালমিলিয়ে সব উন্নয়ন পরিকল্পনা করা হচ্ছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আধুনিক বিশ্বের সঙ্গে বাংলাদেশ যাতে তালমিলিয়ে চলতে পারে সেটি মাথায় রেখেই সব উন্নয়ন পরিকল্পনা করা হচ্ছে। গেল এক দশকে পরিবর্তিত বাংলাদেশ আজ বিশ্ব স্বীকৃত। সোমবার (১৫ নভেম্বর) জাতীয় সংসদে তিনি এ কথা বলেন।

সাম্প্রতিক বিদেশ সফরের কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, আজকে করোনা মোকাবেলায় আমাদের যে সাফল্য, আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছে। আমি এটাও বলে এসেছি, আমরা নিজেরা ভ্যাকসিন তৈরি করতে চাই। ভ্যাকসিন তৈরি করার যে বাধাগুলো আছে, সেগুলি আপনাদের সরিয়ে দিতে হবে।

করোনাভাইরাসের টিকা যেন সর্বজনীন হয়, সেই আহ্বান বিশ্বনেতাদের জানানোর বিষয়টি তুলে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, করোনাভাইরাস মোকাবেলায় বাংলাদেশ টিকা তৈরি করতে চায় আর এজন্য যেসব বাধা আছে, সেগুলো সরিয়ে দিতে হবে।

সোমবার সংসদের সাধারণ আলোচনায় সাম্প্রতিক বিদেশ সফরের কথা তুলে ধরে সরকার প্রধান বলেন, “করোনাভাইরাসের টিকা উৎপাদন করে তা অন্য দেশকে দেওয়ার সক্ষমতা বাংলাদেশের আছে।”

প্রধানমন্ত্রী বলেন, “আমাদেরকে সুযোগ দিলে আমরা উৎপাদন করব। আমরা বিশ্বে দিতে পারব। সে সক্ষমতা আমাদের আছে। জমিও নিয়ে রেখেছি। এভাবে উদ্যোগ নিয়ে কাজ করে যাচ্ছি।”