বোর্ড পরীক্ষায় ফেল, হতাশায় ৯ শিক্ষার্থীর আত্মহত্যা!

একাদশ এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষায় পাস করতে না পেরে দুই দিনের মধ্যে আত্মহত্যা করল ৯ শিক্ষার্থী। ঘটনাটি ঘটেছে ভারতের অন্ধ্রপ্রদেশে।

এনডিটিভিসহ একাধিক ভারতীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়, বুধবার (২৬ এপ্রিল) রাজ্যে একাদশ এবং দ্বাদশের বোর্ড পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। কিন্তু বহু শিক্ষার্থী তাতে অকৃতকার্য হয়েছে। হতাশায় তাদের মধ্যে ৯ জন বেছে নিয়েছে আত্মহত্যার পথ।

স্থানীয় পুলিশ জানিয়েছে, পরীক্ষার ফল জানতে পেরে ট্রেনের সামনে ঝাঁপ দেয় শ্রীকাকুলাম জেলার বি তরুণ (১৭) নামে এক কিশোর। বেশিরভাগ বিষয়ে অকৃতকার্য হয়েছিল সে। বিশাখাপত্তনমে ১৬ বছরের এক কিশোরী নিজের বাড়িতেই গলায় দড়ি দিয়ে আত্মঘাতী হয়। পুলিশ জানিয়েছে, ওই ছাত্রীর নাম এ অখিলাশ্রী। সে একাদশ শ্রেণির ছাত্রী ছিল এবং কয়েকটি বিষয়ে অকৃতকার্য হয়েছিল।

এছাড়া বিশাখাপত্তনমেই বি জগদীশ (১৮) নামে আরও এক শিক্ষার্থী আত্মহত্যা করেছে। সে দ্বাদশ শ্রেণির ছাত্র ছিল। একটি বিষয়ে অকৃতকার্য হওয়ায় বাড়িতেই আত্মহত্যা করে সে। পুলিশ জানিয়েছে, চিত্তুর জেলায় অনুষা (১৭) নামে এক পড়ুয়া হ্রদে ঝাঁপ দিয়ে আত্মহত্যা করেছে। একটি বিষয়ে অকৃতকার্য হওয়ায় হতাশায় ভুগছিল সে।

একই জেলায় বাবু (১৭) নামে দ্বাদশ শ্রেণির এক ছাত্র কীটনাশক পানে আত্মঘাতী হয়। বাড়িতেই আত্মহত্যা করে টি কিরণ (১৭) নামের আরেক শিক্ষার্থী। পরীক্ষায় ফেল করায় এভাবে আত্মহত্যা করেছে আরও তিনজন।

এ বছর একাদশ শ্রেণিতে পাশের হার ছিল ৬১ শতাংশ। দ্বাদশ শ্রেণিতে সেই হার ৭২ শতাংশ। এবার বোর্ড পরীক্ষায় অংশ নেয় ১০ লাখ শিক্ষার্থী। পরীক্ষা অনুষ্ঠিত হয় মার্চ-এপ্রিল মাসে।

এদিকে একসঙ্গে ৯ শিক্ষার্থীর আত্মহত্যার ঘটনায় দেশজুড়ে শোরগোল পড়ে গেছে। এমন পরিস্থিতিতে পুলিশ এবং মনোবিদরা রাজ্যটির শিক্ষার্থীদের প্রতি অনুরোধ জানিয়েছেন, হতাশায় তারা যেন চরম কোনো পদক্ষেপ না নেয়।