ব্যবসায়ী হত্যার বিচারের দাবিতে গাইবান্ধায় অর্ধদিবস হরতাল

জুতা ব্যবসায়ী হাসান আলী হত্যার সঙ্গে জড়িত ব্যক্তিদের গ্রেফতার, সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) অপসারণসহ ৪ দফা দাবি বাস্তবায়নে গাইবান্ধায় পালিত হচ্ছে অর্ধদিবস হরতাল।

‘হাসান হত্যার প্রতিবাদ মঞ্চে’র ডাকে জেলা শহরে বৃহস্পতিবার (১০ জুন) সকাল ৬টা থেকে শুরু হওয়া এই হরতাল চলবে দুপুর ২টা পর্যন্ত।

হরতালের সমর্থনে শহরের মার্কেট, দোকানপাট ও সব ধরনের ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রেখেছেন ব্যবসায়ীরা। শহরের রাস্তাগুলোতে সীমিত আকারে রিকশা-ভ্যান চলাচল করলেও বাঁধা সৃষ্টি করছেন হরতাল সমর্থনকারীরা। এতে দূর-দূরান্ত থেকে আসা মানুষরা ভোগান্তিতে পড়েন। কোথাও কোথাও রাস্তায় টায়ার জ্বালিয়ে পিকেটিং করতেও দেখা গেছে হরতাল সমর্থনকারীদের। এ ছাড়া শহরজুড়ে হরতালকারীরা বিক্ষোভ মিছিল অব্যাহত রেখেছেন।

এদিকে, হরতালে অপ্রীতিকর ঘটনা এড়াতে শহরের গুরুত্বপূর্ণ এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। তবে এখন পর্যন্ত কোথাও কোনও অপ্রীতিকর ঘটনা ঘটেনি বলে জানিয়েছেন সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ মাহাফুজার রহমান।

উল্লেখ্য, গাইবান্ধার বিশিষ্ট ব্যবসায়ী হাসান আলীকে অপহরণ করে বাড়িতে টানা এক মাস পাঁচ দিন আটক রাখেন দাদন ব্যবসায়ী জেলা আওয়ামী লীগের বহিষ্কৃত নেতা মাসুদ রানা। পরে হাসানের স্ত্রী তার স্বামীকে উদ্ধারের জন্য সদর থানায় অভিযোগ করলেও পুলিশ তাকে উদ্ধার না করে উল্টো মাসুদ রানার কাছেই হাসানকে তুলে দেন। পরবর্তীতে গত ১০ এপ্রিল মাসুদ রানার বাড়ি থেকে হাসানের ঝুলন্ত লাশ উদ্ধার করে পুলিশ। এ ঘটনায় হাসানের স্ত্রী বাদী হয়ে সদর থানায় মাসুদ রানাসহ তিনজনকে আসামি করে হত্যা মামলা করেন। ঘটনার পর মাসুদ রানাকে পুলিশ আটক করলেও অপর দুই আসামি এখনো পলাতক।