ভবনে তালা দিয়ে চলছে বশেমুরবিপ্রবি শিক্ষার্থীদের দিনের আন্দোলন

ফি কমানোসহ ১৭ দফা দাবিতে গোপালগঞ্জ এর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) প্রশাসনিক ও একাডেমিক ভবনে তালা দিয়ে চলছে সাধারণ শিক্ষার্থীদের দ্বিতীয় দিনের আন্দোলন। সমাধান না আসা পর্যন্ত আন্দোলন অব্যাহত থাকবে বলে জানিয়েছেন শিক্ষার্থীরা।

গত ২৬ অক্টোবর থেকে পরীক্ষার ফি, ভর্তি ফি, কেন্দ্র ফি কমানোসহ বিভিন্ন দাবিতে আন্দোলন শুরু করে সাধারণ শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা জানান, ন্যায্য দাবি নিয়ে আন্দোলনে নেমেছি। প্রশাসন আমাদের উপর অন্যায়, জুলুম চাপাচ্ছে। অন্যান্য বিশ্ববিদ্যালয়ে সকল ধরনের ফি কম হলেও আমাদের বিশ্ববিদ্যালয়ে তুলনামূলক বেশি নিচ্ছে। যা মেনে নেওয়া হবে না।

বিশ্ববিদ্যালয় প্রশাসনের অনৈতিক কর্মকান্ডে শিক্ষার্থীদের আন্দোলনের ফলে ঝুঁকির মধ্যে আছে আসন্ন বিভিন্ন বিভাগের সেমিস্টার ফাইনাল পরীক্ষা।

শিক্ষার্থীদের ১৭ দফা দাবি গুলো হলো, বেতন ৬০০, ক্রীড়া ফি ২০, ছাত্র কল্যাণ ফি ৫০, আইডি কার্ড ৫০, চিকিৎসা ফি ৫০, পরিবহন ফি ৩০০, রোভার স্কাউটস ২০, বিএনসিসি ২০, সিলেবাস ৫০, হলের সংস্থাপন ফি ৭৫, সিট ভাড়া ৭৫, পরীক্ষার প্রতি ক্রেডিট ৫০ ও প্রবেশ পত্র ফি ৫ টাকা করতে হবে। এছাড়া, কম্পিউটার ও ইন্টারনেট ফি, কাউন্সিলিং ফি, বিভাগ উন্নয়ন ফি কেন্দ্র ফি বাতিল করতে হবে।

এ বিষয়ে রিজেন্ট বোর্ডের সদস্য ড মোহাম্মদ শাজাহান বলেন, শিক্ষার্থীদের চলমান আন্দোলনের সাথে এখনই একাত্মতা ঘোষণা করবেন না। তবে তিনি ফি কমানো হয়েছে দাবি করে বলেন, একেবারেই ফি কমে নি, তা না। অনেকটাই, অনেক জায়গায়ই কমেছে।
তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয় পরিচালনার ক্ষেত্রে রিজেন্ট বোর্ড যে সিদ্ধান্ত দেবে, আমাদের সবাইকেই তা মানতে হবে।

এদিকে উপাচার্যের অফিস সুত্রে জানা গেছে, আজ উপাচার্য ঢাকা থেকে গোপালগঞ্জ আসবেন। দুপুরের পর সাধারণ শিক্ষার্থীদের সাথে কথা বললেও সাধারণ শিক্ষার্থীদের সাথে বিস্তারিত আলোচনা করবেন মঙ্গলবার।