ভারতের নাকের ডগায় ক’রোনার তৃতীয় ঢেউ!

করোনায় বিপর্যস্ত ভারতে আগামী ৬ থেকে ৮ সপ্তাহের মধ্যে করোনাভাইরাসের তৃতীয় ঢেউ আসতে পারে বলে সতর্ক করেছেন অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সের (এইমস) প্রধান চিকিৎসক রণদীপ গুলেরিয়া। ভারতে করোনার নতুন ধরন ডেলটা প্লাসের কারণে এ উদ্বেগ প্রকাশ করেন গুলেরিয়া।

রণদীপ গুলেরিয়া বলেছেন, আপাতত সংক্রমণ কমলেও আগামী ৬ থেকে ৮ সপ্তাহের মধ্যে ভারতে করোনাভাইরাসের তৃতীয় ঢেউয়ের সংক্রমণ অনিবার্য। খুব দ্রুত এটি ছড়িয়ে পড়তে পারে।

তিনি বলেন, বিধিনিষেধ ও লকডাউন তুলে নেওয়ার কারণে করোনা সংক্রমণ রোধে স্বাস্থ্যবিধি আবারও না মানার প্রবণতা শুরু হবে। রাস্তাঘাট, বাজার ও পরিবহনে লোকসমাগম ও ভিড় বাড়বে। এ কারণে ছয় থেকে আট সপ্তাহ বা তার কিছু বেশি সময়ের মধ্যে করোনার তৃতীয় ঢেউ ছড়িয়ে পড়বে।

করোনা সংক্রমণ রোধে স্বাস্থ্যবিধি মেনে চলা ও ভিড় এড়িয়ে যাওয়ার মতো পরিস্থিতি তৈরি করতে না পারলে তৃতীয় ঢেউ আসা অনিবার্য বলে মনে করেন তিনি।

এইমসের প্রধান গুলেরিয়া বলেন, করোনাভাইরাস দ্রুত ছড়ায়। এর সংক্রমণ প্রতিরোধে বিধিনিষেধ মেনে চলার জন্য নজরদারিও বাড়ানো প্রয়োজন। ভারতে মোট জনগোষ্ঠীর ৫ শতাংশকে করোনার টিকা দেওয়া হয়েছে। এ বছরের শেষে ভারত সরকার ১৩০ কোটি জনগোষ্ঠীর মধ্যে ১০৮ কোটিকে টিকা দিতে চায়। টিকাদানের বিষয়টি প্রধান চ্যালেঞ্জ বলেও মনে করছেন গুলেরিয়া।

গুলেরিয়া যুক্তরাজ্যে ডেলটা ধরনের সংক্রমণের উদাহরণ তুলে ধরে বলেন, সে দেশে এখন করোনা সংক্রমণের তৃতীয় ঢেউ চলছে। করোনাভাইরাস এখনো রূপান্তরিত হচ্ছে। তাই আমাদের মাঝে সতর্কতা খুবই জরুরী।

পিটিআইয়ের এক প্রতিবেদনে জানানো হয়েছে, যুক্তরাজ্যে যারা করোনায় সংক্রমিত হয়েছেন, তাদের ৯৯ শতাংশ উচ্চ সংক্রমণযোগ্য ডেলটা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। ডেলটা ভাইরাস প্রথমে ভারতে শনাক্ত হয়।

গুলেরিয়া উদ্বেগ প্রকাশ করে বলেন, ভারতে করোনা সংক্রমণের ঢেউগুলোর মধ্যে সময়ের ব্যবধান কমে আসছে। প্রথম ঢেউয়ের সময় করোনার সংক্রমণ দ্রুত ছড়িয়েছে। দ্বিতীয় ঢেউয়ে ভাইরাস আরও বেশি সংক্রামক হয়ে ওঠে। আর এখন ডেলটা ধরন অনেক দ্রুত সংক্রমিত হচ্ছে।

সূত্র:- এনডিটিভি