ভারতের সহায়তা চাওয়া নিয়ে ব্যাখ্যা দিলেন পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বর্তমান সরকারকে টিকিয়ে রাখতে ভারতের কাছে সহায়তা চাওয়া নিয়ে যে বক্তব্য দিয়েছিলেন,সেই বক্তব্যের ব্যাখ্যা দিয়েছেন।

রোববার (৪ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ বিষয়ে ব্যাখ্যা দেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় থাকলে এই অঞ্চল শান্তি ও স্থিতিশীল থাকবে। এই অঞ্চলের টেকসই উন্নয়ন হবে।

ড. মোমেন বলেন, ‘মালয়েশিয়া ও সিঙ্গাপুরে দীর্ঘমেয়াদি সরকার থাকায় সেখানে স্থিতিশীলতা ছিল। আর স্থিতিশীলতার জন্য উন্নয়নও ত্বরান্বিত হয়েছে। আমাদের প্রধানমন্ত্রী আছেন বলেও উন্নয়ন ত্বরান্বিত হচ্ছে। ’

তিনি আরও বলেন, ‘আসামের মুখ্যমন্ত্রী আমাকে বলেছিলেন, এক সময় এই অঞ্চলে অস্থিতিশীলতা ছিল বলে, আসাম-মেঘালয়ে কেউ ইনভেস্ট করতো না। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জিরো টলারেন্স ঘোষণা দেওয়ায় এই অঞ্চলে স্থিতিশীলতা এসেছে। আমাদের অনেক উন্নয়নও হয়েছে। ’

‘আমি সেদিন এটাই বলতে চেয়েছি। তবে গণমাধ্যমে আমার সঠিক বক্তব্য আসেনি’, যোগ করেন ড মোমেন।

গত ১৮ আগস্ট চট্টগ্রামে এক অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী বলেছিলেন, ‘আমি ভারতে গিয়ে বলেছি, শেখ হাসিনাকে টিকিয়ে রাখতে হবে। ’ এই বক্তব্য দেওয়ার পর রাজনৈতিক মহলে তীব্র সমালোচনা শুরু হয়।