ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত : বাস ধর্মঘট প্রত্যাহার

ডিজেল ও কেরোসিনের দাম বাড়ায় বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) সঙ্গে বৈঠক শেষে চলমান ধর্মঘট প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে বাস মালিক সমিতি। উভয়পক্ষের দর-কষাকষি শেষে বাস ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। পরিবহন মালিকদের নিয়ে রোববার (৭ নভেম্বর) সন্ধ্যায় বিআরটিএ’র সঙ্গে গণপরিবহন সমিতির সংগঠনগুলোর ভাড়া পুনঃনির্ধারণ বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।

একই বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয় যে- আগামীকাল সোমবার (৮ নভেম্বর) বৃদ্ধি করা ভাড়া যাত্রীদের কাছ থেকে নেওয়া হবে। তবে সিএনজি চালিত যানবাহনের ভাড়া বাড়ছে না বলে জানা গেছে।

সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক এনায়েত উল্লাহ খান বলেন- বাস ধর্মঘট প্রত্যাহার করে গাড়ির মালিকদের সড়কে গাড়ি চালানোর আহ্বান জানাচ্ছি।

এনায়েত উল্লাহ খান আর বলেন, আগামীকাল (সোমবার) থেকে নতুন ভাড়া কার্যকর হবে। বাড়তি ভাড়া আদায়ের বিষয়ে আমাদের নজরদারি থাকবে। আজ থেকেই গাড়ি চলাচল শুরু হবে। ধর্মঘট প্রত্যাহার করে যোগাযোগ ব্যবস্থা স্বাভাবিক রাখার আহ্বান জানাচ্ছি। সব জেলা থেকে বাস চলাচল শুরু করার আহ্বানও জানান তিনি।

মালিকরা ভাড়া পুনঃনির্ধারণের দাবি করলেও ডিজেলের দাম কমানোর বিষয়টি নিয়ে এ বৈঠকে কেউ কোনও কথা বলেননি।

জ্বালানি তেলের দাম বাড়ানোর প্রতিবাদে গণপরিবহনের ধর্মঘট ছিল। কিন্তু যে বাসগুলো সিএনজিচালিত সেগুলো কেন মালিকরা বন্ধ রেখেছে? জানতে চাইলে এনায়েত উল্লাহ খান বলেন, সিএনজিচালিত বাসের সংখ্যা মাত্র ১/২ শতাংশ। অন্যান্য মালিকরা বন্ধ রাখার কারণে তারাও বন্ধ রেখেছেন। তবে এই বিষয়টি খতিয়ে দেখা হবে।