মঙ্গলে নায়াগ্রা জলপ্রপাতের মতোই লাভা প্রবাহ রয়েছে : নাসা

পৃথিবীর নায়াগ্রা জলপ্রপাতের মতোই মঙ্গলে সুবিশাল লাভা প্রবাহ রয়েছে বলে জানিয়েছে নাসা। তবে এই প্রবাহ নায়াগ্রা থেকেও নাকি সুন্দর। তবে বর্তমানে এখানে লাভা বয়ে যাওয়ার চিহ্নই যেন অতীতের ছবি সুস্পষ্টভাবে তুলে ধরে। নাসা এই লাভা প্রবাহের থ্রি-ডি ছবি ফ্রেমবন্দি করেছে বলে জানা গেছে।

২০০৫ সালে মঙ্গল গ্রহে পাঠানো এমআরও এই ছবিগুলি পাঠায়। এই এমআরও বিগত বেশ কিছু সময় ধরেই মঙ্গলের ছবি পাঠাচ্ছে। নাসার পক্ষ থেকে জানানো হয়, মঙ্গলে পানির খোঁজে অনেক সময় ব্যয় করা হয়েছে। যদি পানির অস্তিত্ব পাওয়া যায় তাহলে এক নতুন দিগন্তের উন্মোচন হবে।

তবে মঙ্গল থেকে প্রাপ্ত ছবিগুলি থেকে জানা যায়, বর্তমান পরিস্থিতির থেকে একসময় অনেকটাই অন্যরকম ছিল মঙ্গলের পরিবেশ। এখানে লাভা বয়ে যাওয়ার বিষয়টিও যেন ধরা পড়েছে ছবিগুলিতে। কোনও এক গভীর গর্ত গর্ত থেকেই যে এই লাভা নির্গত হয়েছিল তেমনটাই অনুমান করা হচ্ছে।

নাসার পক্ষ থেকে জানানো হয়েছে, মঙ্গল থেকে প্রাপ্ত ছবি দেখে বোঝা যাচ্ছে, কোন এক ছিদ্রের সাহায্যে সেই গর্ত থেকে লাভা বাইরে বেরিয়ে পড়ে। প্রাচীর বেয়ে লাভা পড়তে থাকায় সেখানে বয়ে যাওয়ার একটা চিহ্ন রেখে যায় এই লাভাপ্রবাহ।