মন্ত্রী হতে চান? আবেদন করুন অনলাইনে

মন্ত্রী নিয়োগের জন্য অনলাইনে আবেদনপত্র আহ্বান করেছেন ইরাকের নতুন প্রধানমন্ত্রী আদেল আব্দেল মাহদি। এ লক্ষ্যে তিনি গতকাল মঙ্গলবার একটি ওয়েবসাইট খুলেছেন।

মাহদির প্রধানমন্ত্রিত্ব নিশ্চিত হয় গত ২ অক্টোবর। সংবিধান অনুসারে আগামী ১ নভেম্বরের মধ্যে তাঁকে মন্ত্রিসভা গঠন করতে হবে। কিন্তু ইরাকের রাজনীতিতে প্রচণ্ড মতভিন্নতার কারণে তিনি টেকসই মন্ত্রিসভা গঠন করতে গিয়ে রীতিমতো হিমশিম খাচ্ছেন। এ অবস্থায় মন্ত্রী নিয়োগের জন্য তিনি অনলাইনে যোগ্য প্রার্থী অনুসন্ধানের রাস্তা বেছে নিয়েছেন, ঠিক যেমনটা আজকাল করা হয় চাকরিপ্রার্থী বাছাইয়ের জন্য।

প্রধানমন্ত্রী এ জন্য গতকাল একটি ওয়েবসাইট খুলেছেন। আগ্রহীদের আগামীকাল বৃহস্পতিবার সন্ধ্যার মধ্যে অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে। এ ক্ষেত্রে প্রার্থীদের ব্যক্তিগত তথ্য, রাজনৈতিক সংশ্লিষ্টতা ও লক্ষ্য উল্লেখ করতে হবে। প্রার্থীদের অবশ্যই বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি অথবা সমমানের যোগ্যতা থাকতে হবে। তাঁরা কোন মন্ত্রণালয়ের দায়িত্ব গ্রহণে আগ্রহী, তা উল্লেখ করার সুযোগ রাখা হয়েছে ওয়েবসাইটে। সেই সঙ্গে ওই মন্ত্রণালয়ে সফলভাবে নেতৃত্ব দেওয়ার জন্য তাঁরা কিভাবে সংকট সমাধানের বাস্তবসম্মত রাস্তা খুঁজে বের করবেন, সে ব্যাপারে নিজেদের পরিকল্পনা তুলে ধরে সংক্ষিপ্ত নিবন্ধ লিখতে হবে।

বাগদাদবাসী শিয়া রাজনীতিক মাহদি এর আগে ভাইস প্রেসিডেন্ট ও জ্বালানিমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। ইরাকের মারাত্মক বিবদমান রাজনৈতিক পরিবেশে ইরান ও যুক্তরাষ্ট্র উভয় লবির ইরাকি রাজনীতিকদের আশীর্বাদপুষ্ট হয়ে তিনি আজকের অবস্থানে পৌঁছেছেন। দ্বন্দ্বে লিপ্ত উভয় পক্ষের আশীর্বাদপুষ্ট হয়েও তিনি মন্ত্রিসভা গঠন করতে গিয়ে নাকাল হচ্ছেন।

সূত্র : এএফপি।