মমতাকে উৎখাত না করে চুল রাখব না’: মাথা মুড়িয়ে কংগ্রেস নেতার প্রতিজ্ঞা!

ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিকে উৎখাত না করে চুল রাখবেন না বলে শপথ করেছেন কংগ্রেস নেতা কৌস্তভ বাগচী।

ভারতীয় দণ্ডবিধির একাধিক ধারায় তার বিরুদ্ধে মামলা হয়েছিল। তবে শনিবার সকালে পুলিশের হাতে গ্রেফতার হয়ে বিকালেই জামিন পেয়েছেন এ কংগ্রেস নেতা।

আর আদালত থেকে বেরিয়েই কৌস্তভের হুঙ্কার— ‘মমতার রাতের ঘুম কেড়ে নেব।’ ব্যাঙ্কশাল আদালত থেকে বেরিয়ে ন্যাড়া হলেন কৌস্তভ।

এ সময় তিনি প্রতিজ্ঞা করেন, ‘যতদিন না মমতা সরকারকে উৎখাত করছি, ততদিন মাথার চুল রাখব না।’ মুণ্ডনের পর তিনি আরও বলেন, যদি মমতা প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীর কাছে ক্ষমা চান, তবে তিনিও মুখ্যমন্ত্রীর কাছে ক্ষমা চাওয়ার কথা ভাববেন।

হুমকি এবং অশান্তি ছড়ানোর অভিযোগে শুক্রবার গভীর রাতে কৌস্তভের ব্যারাকপুরের বাড়িতে হানা দেয় কলকাতা পুলিশে।

যদিও কংগ্রেসের অভিযোগ— ‘বিনাকারণে’ বড়তলা থানার পুলিশ তাদের আইনজীবী-নেতাকে গ্রেফতার করে। কৌস্তভের গ্রেফতারির পর কংগ্রেস এবং বামপন্থি আইনজীবীরা তার পাশে দাঁড়ান। প্রদেশ কংগ্রেস এবং বামমহল কৌস্তভের গ্রেফতারির কড়া নিন্দা করে।

পুলিশের বক্তব্য— কৌস্তভকে হুমকি এবং অশান্তি ছড়ানোর দায়ে গ্রেফতার করা হয়েছে। শনিবার সেই মামলা উঠে ব্যাঙ্কশাল কোর্টে।

শনিবার ব্যাঙ্কশাল আদালত কৌস্তভকে এক হাজার টাকার ব্যক্তিগত বন্ডে জামিন দিয়েছে। তার জামিনের পক্ষে আদালতে শুনানি করেন আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্যসহ অন্য আইনজীবী।

সরকারি আইনজীবী আদালতে জানান, কৌস্তুভের ‘উদ্দেশ্যপ্রণোদিত’ মন্তব্যের জন্য দুটি গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ হয়েছে। এ বক্তব্যের পরিপ্রেক্ষিতে কৌস্তভের আইনজীবীরা প্রশ্ন তোলেন— সংঘর্ষের ঘটনায় পুলিশ অভিযুক্তদের গ্রেফতার করছে না কেন?

দুই পক্ষের শুনানির পর এক হাজার টাকা বন্ডে কংগ্রেস নেতা কৌস্তভের জামিন গৃহীত হয়।