মমতার বাড়ি নেই, গয়নাও ১ ভরির কম

ভারতের রাজনীতিতে বিভিন্ন পর্যায়ে দুর্নীতিতে আক্রান্ত হয়ে যখন দেশের অনেক নেতা জর্জরিত তখন এক ব্যতিক্রমী চরিত্রের নাম মমতা বন্দ্যোপাধ্যায়।

ভারতীয় গণমাধ্যমের তথ্য অনুযায়ী এক তৃতীয়াংশ নেতার সম্পত্তির পরিমাণ কোটি টাকার বেশি হলেও মমতার সম্পত্তি প্রায় ১৭ লাখ টাকা।

সম্প্রতি হলদিয়ায় মনোনয়ন পেশের সময় ব্যক্তিগত সম্পত্তির হলফনামা জমা দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানেই ব্যক্তিগত এই তথ্য দিয়েছেন তৃণমূল নেত্রী। জানিয়েছেন, তার গাড়ি নেই, বাড়িও নেই।

মনোনয়নে মমতা উল্লেখ করেছেন, তার হাতে নগদ টাকার পরিমাণ রয়েছে ৬৯ হাজার ২৫৫ টাকা। ব্যাংকে রয়েছে, ১২ লাখ ২ হাজার ৩৫৬ টাকা। তার কাছে যেই ন্যাশনাল সেভিং সার্টিফিকেট রয়েছে তার মূল্য ১৮ হাজার ৪৯০ টাকা।

মনোনয়নে উল্লেখ রয়েছে, মমতার গয়নার পরিমাণ ১০ গ্ৰামের ও কম। ৯ গ্ৰাম ৭৫০ মিলিগ্ৰাম। যার মূল্য ৪৩ হাজার ৮৩৭ টাকা। পাশাপাশি কোনও গাড়ি নেই। বাড়ি নেই। বসত বা চাষযোগ্য জমিও নেই।

মনোনয়নে মমতা বন্দ্যোপাধ্যায়ের আরও জানিয়েছেন কোথাও কোনও ঋণ নেই তার। পরিবারিক সূত্রে কোনও পৈতৃক সম্পত্তিও তিনি পাননি। কোনও ইনকাম ট্যাক্স, পুরসভা সংক্রান্ত কোনও কর বা জিএসটি সংক্রান্ত কোনও কর তার বাকি নেই।