মাটিতে সামান্য একটু গর্ত খুঁড়লেই মিলছে গ্যাস, আতঙ্কে গ্রামবাসী!

বরগুনা জেলার পাথরঘাটা উপজেলার কালমেঘা গ্রাম। গ্রামের ফিরোজা বেগম পুকুর পাড়ে মাটিতে সামান্য একটু গর্ত করে আগুন জালিয়ে রান্না করছেন প্রতিদিন। তার করা গর্তে কোনো কাঠ ঢুকিয়ে দিলেই সাথে সাথেই সজোরে বেরিয়ে আসছে গ্যাস।

মাটির নিচ থেকে গ্যাস বের হচ্ছে বরগুনার পাথরঘাটা উপজেলার কালমেঘা গ্রামে। গভীর নলকূপ, বাড়ির আঙ্গিনা, কৃষি জমি ও পুকুর পাড়সহ গ্রামটির বিভিন্ন স্থানে দেখা মিলছে গ্যাসের উদীরণ।

অনেকেই সে গ্যাস দিয়ে রান্নার কাজ সারছেন প্রতিদিন। আবার আতঙ্কেও আছেন অনেকেই। অবশ্য ঘটনাস্থল পরিদর্শনের পর ব্যবস্থা নেয়ার আশ্বাস দেন জেলা প্রশাসক।

এ গ্রামের নতুন বা পুরনো নলকূপ বা নলকূপের পাশ থেকেও বুদবুদ আকারে বের হচ্ছে গ্যাস। আবার নতুন করে গর্ত বা পুকুর খনন করতে গেলেও গ্যাস বেরিয়ে আসছে বলে দাবি এলাকাবাসীর। তাই দুর্ঘটনা আতঙ্কেও আছেন অনেকে।

এ অবস্থায় বরগুনা জেলা প্রশাসক মো. মোখলেছুর রহমান বলছেন, শিগগিরই ঘটনাস্থল পরিদর্শন করে গ্যাস আছে কিনা তা ক্ষতিয়ে দেখার জন্য মন্ত্রণালয়কে জানানো হবে।

২০০২ সালে এ গ্রামে রশিদ মিয়ার নষ্ট নলকূপে প্রথম গ্যাসের উপস্থিতি টের পায় এলাকাবাসী। তারপর থেকে বিভিন্ন স্থানেই দেখা মিলছে গ্যাস বের হওয়ার এমন চিত্র।