মাদারীপুরে ইটভাটায় অভিযান পরিচালনার সময় হামলায় ম্যাজিস্ট্রেটসহ আহত-৮

মাদারীপুর সদর উপজেলা পাঁচখোলা এলাকায় অবৈধ ইটভাটায় অভিযানের সময়ে ভ্রাম্যমান আদালতের দায়িত্বরত কর্মকতাদের উপর হামলার ঘটনা ঘটেছে।

বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) দুপুরে এঘটনায় কমপক্ষে ৮ জন আহত হয়েছেন।

স্থানীয় ও পরিবেশ অধিদপ্তর সূত্রে জানা গেছে, মাদারীপুর সদর উপজেলার পাঁচখোলা গ্রামে বৃহস্পতিবার দুপুরে অবৈধ ইটভাটায় অভিযানে যায় পরিবেশ অধিদপ্তরের লোকজন এসময়ে জেএসবি ব্রিক্সের মালিক মো. সোবাহান ফকিরের লোকজন দায়িত্বরত অফিসারদের উপর হামলা চালায়। পরে সেখানে অতিরিক্ত পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণ আনে। হামলায় আহত হয়েছেন পরিবেশ অধিদপ্তরের ফরিদপুর অঞ্চলের উপ পরিচালক সাইফুল ইসলাম, কম্পিউটার অপারেটর কাজী সজিবসহ কমপক্ষে ৮ জন। এসময় দায়িত্বরত কর্মকর্তাদের গাড়ি ভাঙচুর করা হয়। পরে অভিযান বন্ধ রাখা হয়েছে। এরপরেই ৭টি ইটভাটাকে সাড়ে ১৬ লক্ষ টাকা জমিরানা করা হয়।

পরিবেশ অধিদপ্তর সূত্রে জানা গেছে, দীর্ঘদিন ধরে মাদারীপুরে অর্ধশত ইটভাটা নিয়মনীতির তোয়াক্কা না করেই ইট প্রস্তুত করে আসছে। এতে করে ফসলি জমি নষ্ট হচ্ছে। পরিবেশের উপর বিরুপ প্রভাব পড়ছে।

পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট নওরীন হক জানান, আমাদের নির্দেশ ছিলো সোবাহান ফকিরের জেএসবি ভাটা ভাঙ্গার। কারণ এটা সম্পূর্ণ অবৈধ। কিন্তু আমরা অভিযান শুরু করলে আমাদের উপর দুই হাজার লোক হামলা করে। এতে বেশ কয়েকজন আহত হয়েছে। আমাদের গাড়ি ভাঙচুর করেছে। এই ভাটা মালিকের বিরুদ্ধে নিয়মিত মামলা হবে বলেও জানান তিনি।