মাদারীপুরে ময়লার স্তুপের মধ‍্য থেকে ফুটফুটে নবজাতক উদ্ধার

মাদারীপুর পৌর এলাকার ময়লার স্তুপের মধ্যে থেকে এক ফুটফুটে নবজাতক কন্যা শিশুকে জীবিত উদ্ধার করা হয়েছে। শিশুটি উদ্ধারের পরে মাদারীপুর সদর হাসপাতালের নবজাতক ওয়ার্ডে চিকিৎসা দেওয়া হচ্ছে।

রোববার (১৮ডিসেম্বর) সকালে পথচারী ও স্থানীয়দের সহযোগিতায় পৌরসভার চায়ের দোকানের পাশের একটি ময়লার স্তুপ থেকে নবজাতক শিশুটিকে উদ্ধার করা হয়।

নবজাতককে উদ্ধারকারী সাথী আক্তার জানান, আমি আমার বাসা থেকে পৌরসভার এলাকায় বাচ্চাকে নিয়ে স্কুলে যাওয়ার পথে পৌর এলাকার একটি চায়ের দোকানের পাশে সেখানে ডাস্টবিনে শিশুটি ময়লা কাপড় দিয়ে মোড়ানো দেখতে পাই। তখন আমিসহ কয়েকজন লোক মিলে নবজাতকটিকে উদ্ধার করে সদর হাসপাতালে নিয়ে যাই। সেখানে নিয়ে গেলে হাসপাতাল কর্তৃপক্ষ উন্নত চিকিৎসার জন্য হাসপাতালের নবজাতক ওয়ার্ডে পাঠায়। বর্তমানে শিশুটি হাসপাতালের নিবিড় পরিচর্যায় আছে।

আরেক উদ্ধারকারী সিন্থিয়া আক্তার বলেন, সাথী আপু বাচ্চাটিকে দেখতে পেয়ে তখন আমাদেরকে ডাকে তখন আমরা এসে বাচ্চাটি চায়ের দোকানের পাশে ময়লা ফেলার ডাস্টবিনে ময়লা কাপড় দিয়ে পেঁচানো অবস্থায় দেখে উদ্ধার করি। তখন সাথী আপু ময়লার স্থান থেকে শিশুটি তুলে আমার কাছে দিয়ে বাচ্চার জন্য কাপড় চোপড় নিয়ে আসেন তার বাসা থেকে। পরে আমরা হাসপাতালে নিয়ে শিশুটিকে ভর্তি করি।

বাচ্চা লালন পালন করার জন্য নিতে আশা কুলসুম বলেন, বাচ্চা নাই আমি বাচ্চাটিকে নিয়ে লালন পালন করতে চাই। এখন যদি হাসপাতাল কর্তৃকপক্ষ এবং প্রশাসন আমাকে বাচ্চাটা দেয় তাহলে আমি লালন পালন করতে পারবো।

মাদারীপুর সদর হাসপাতালের মেডিকেল অফিসার শিশু চিকিৎসক ডাঃ নাইমা ফেরদৌস শান্তা জানান, সকালের দিকে কিছু লোক নবজাতকটিকে শরীরের ময়লা কাদা-মাটি জড়ানো একটি কাপড় দিয়ে পেচিয়ে হাসপাতালে নিয়ে আসলে আমরা শিশুটিকে নিবিড় পরিচর্যার জন্য শিশু ওয়ার্ডে ভর্তি করে নেই। শিশুটির চিকিৎসা চলছে, প্রথম যখন নিয়ে এসেছিলো তখন তার হাত-পা ঠান্ডা ছিল। বর্তমানে সে সুস্থ আছে। নবজাতকের বয়স একদিন হবে।

এব্যাপারে মাদারীপুর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. মনোয়ার হোসেন চৌধুরী বলেন, ময়লা ভাগাড়ে একটি নবজাতক শিশুকে কে বা কারা রেখে চলে গেছেন সনাক্ত করার চেষ্টা চলছে।