মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ ও নিষেধাজ্ঞা- রাষ্ট্রের জন্য অসম্মানজনক: আ স ম রব

জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেন ‘মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র‌্যাপিড একশন ব্যাটেলিয়নের বর্তমান ও সাবেক ৭ কর্মকর্তার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা রাষ্ট্রের জন্য অসম্মানজনক। এই ধরনের নিষেধাজ্ঞা আন্তর্জাতিক বিশ্বে বাংলাদেশের বৈদেশিক সম্পর্কের ক্ষেত্রে নেতিবাচক প্রভাব ফেলবে। বাংলাদেশে গুম, বিচার বর্হিভূত হত্যাসহ গুরুতর মানবাধিকার লংঘনের প্রশ্নে, বাক স্বাধীনতার প্রশ্নে, ডিজিটাল আইনের অপপ্রয়োগ ও ভিন্ন মত দলনের প্রশ্নে সর্বোপরি নির্বাচন বিহীন সংস্কৃতির প্রশ্নে বারবার প্রতিকারের উদ্যোগ নেয়ার জন্য বহুদিন ধরে আমরাসহ অনেকেই দাবি উত্থাপন করে আসছি। কিন্তু সরকার এসবের প্রতি কর্ণপাত না করে সবকিছুকে উপেক্ষা করে এই সংকটকে আরো গভীরতর করেছে।

এখনো যদি সরকার ভোটাধিকার ও মানবাধিকার পরিস্থিতির উন্নয়নে যথাযথ উদ্যোগ গ্রহন না করে তাহলে ভবিষ্যতে রাষ্ট্র বড় ধরনের সংকটে পড়বে। তাছাড়া জাতিসংঘের শান্তি মিশন সমূহে বাংলাদেশের অংশগ্রহণও ঝুঁকির মুখে পড়তে পারে।

আন্তর্জাতিক পরিসরে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ ও আরোপিত নিষেধাজ্ঞার বিষয়ে আমরা অবিলম্বে সরকারকে তার অবস্থান সুস্পষ্ট করার আহ্বান জানাচ্ছি।’

আজ সকাল ১০ টায় ঢাকাস্থ ফেনী সমিতি মিলনায়তনে কেন্দ্রীয় কার্যকরী কমিটির সভায় সভাপতির বক্তব্যে আ স ম আবদুর রব এ সকল কথা বলেন।

সভায় সমসাময়িক জাতীয় আন্তর্জাতিক পরিস্থিতির বিস্তারিত আলোচনা শেষে রাজনৈতিক প্রস্তাবনা ও কতিপয় সাংগঠনিক সিদ্ধান্ত গ্রহণ করা হয়। সাংগঠনিক সিদ্ধান্তে আগামী অক্টোবর ২০২২ এরমধ্যে কেন্দ্রীয় সম্মেলন অনুষ্ঠানের লক্ষ্য নির্ধারণ করে ১লা জানুয়ারি থেকে ৩১ মার্চ ২০২২ পর্যন্ত সময়ের মধ্যে সকল জেলা- উপজেলা সহ তৃণমূল পর্যায়ের সম্মেলন সমাপ্ত করার সিদ্ধান্ত গৃহীত হয়। একই সাথে বর্তমান গণতন্ত্রহীন অবস্থায়, গণমানুষের দৈনন্দিন সমস্যাসমূহ নিয়ে আন্দোলন-সংগ্রাম জোরদার করার সিদ্ধান্ত গৃহীত হয়।

চলমান সভায় এ পর্যন্ত বক্তব্য রাখেন দলের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ছানোয়ার হোসেন তালুকদার, কার্যকরী সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোঃ সিরাজ মিয়া, মিসেস তানিয়া রব, শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, মোহাম্মদ তৌহিদ হোসেন, আহসান উদ্দিন চৌধুরী সুইট, কামাল উদ্দিন পাটোয়ারী, লোকমান হাকিম, মতিয়ার রহমান মতি, আমিন উদ্দিন বিএসসি, আমির উদ্দিন মাস্টার, এস এম সামসুল আলম নিক্সন, শ্রী নীল রতন মিস্ত্রি, আনোয়ারুল কবির মানিক, হারুনুর রশিদ বাবুল, সৈয়দ বিপ্লব আজাদ, আব্দুল লতিফ খান, লোকমান হোসেন বাবলু প্রমুখ।