মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটে ডুবে যাওয়া ফেরি তুলতে জেনুয়ানের ডুবুরি দল

ডুবে যাওয়া ফেরি তুলতে পাটুরিয়ায় জেনুয়ানের ডুবুরি দল মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটে ডুবে যাওয়া ফেরি আমানত শাহ উদ্ধারে বেসরকারি প্রতিষ্ঠান জেনুয়ান এন্টারপ্রাইজ লিমিটেড-এর ডুবুরি দল ঘাটে পৌঁছেছে।

সোমবার সকালের দিকে প্রতিষ্ঠানের একটি দল পাটুরিয়া ঘাটে এসে পৌঁছায়। ডুবুরি দলের প্রধান আব্দুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

আব্দুর রহমান বলেন, ‘রবিবার (৩১ অক্টোবর) নির্দেশ পেয়ে আমরা চট্টগ্রাম থেকে রওনা দিয়ে সোমবার সকালে পাটুরিয়া ঘাটে এসেছি।

আমাদের আরও সদস্য পথে রয়েছে। পথে যানজটে আটকে আছে তিন ইঞ্চি ওয়ার মালামাল বোঝাই ট্রাক। নদী পথে আমাদের নিজস্ব ৬টি উইন্স বার্জ, ৬টি পন্টুনসহ আসছে ৬ ইঞ্চি ওয়ার। প্রতিটি পন্টুন ওয়েট টানবে চারশো টন।

তিনি আরও বলেন, ‘ডুবুরিদলসহ তিন ইঞ্চি ওয়ার ঘাটে আসা মাত্র প্রাথমিক সার্ভের কাজ শুরু হবে। তবে ফেরি উদ্ধারের মূল কাজ শুরু হবে চট্টগ্রাম থেকে নদী পথে রওনা হওয়া ৬টি উইন্স ভার্জের ৬টি পন্টুন ভর্তি ইকুইপমেন্ট আসার পর।

ডুবুরি দল বলেন, ‘নদীর তলদেশ থেকে অক্ষত অবস্থায় ফেরিটি তুলতে আমাদের তিন থেকে চারদিন সময় লাগবে।

অপরদিকে, শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে ফেরি পারাপার বন্ধ এবং মানিকগঞ্জের পাটুরিয়ায় ফেরি ডুবির কারণে পাঁচ নম্বর ঘাট বন্ধ থাকায় যানবাহনের চাপ বেড়েছে।

পাটুরিয়া জিরো প্রয়েন্ট থেকে আড়পাড়া পর্যন্ত পাঁচ কিলোমিটারের দীর্ঘ সারি সৃষ্টি হয়েছে। পারের অপেক্ষায় এসে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করে চরম দুভোর্গে রয়েছে যানবাহন চালকেরা। নৌরুটে ছোট, বড় ১৭টি ফেরি যানবাহন পারাপারের জন্য নিয়োজিত রয়েছে।