মার্কিন প্রেসিডেন্টে ও তার স্ত্রীর বেতন আয়করের রিটার্ন প্রকাশ

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও তার স্ত্রী জিল বাইডেনের আয়কর রিটার্ন গতকাল মঙ্গলবার প্রকাশ করা হয়েছে। তিনি রাষ্ট্রের কাছ থেকে বেতন নেন। কত বেতন পান বাইডেন? আয়কর দেন কত? এসব প্রশ্নের উত্তর মিলেছে বাইডেন দম্পতির আয়কর রিটার্নে।

আয়কর রিটার্নে দেওয়া তথ্যানুযায়ী, বাইডেন দম্পতির বার্ষিক আয়ের বেশির ভাগ এসেছে প্রেসিডেন্ট হিসেবে পাওয়া জো বাইডেনের বেতন থেকে। বলা হয়েছে, বাইডেন প্রতিবছর চার লাখ ডলার বেতন পান। মার্কিন কংগ্রেস তার এ বেতন নির্ধারণ করে দিয়েছে।

সেখানে দেখা গেছে, আগের বছরের তুলনায় ২০২২ সালে বাইডেন দম্পতির আয় কমেছে ৩০ হাজার ডলার। গত বছর জো আর জিল মিলে মোট ৫ লাখ ৭৯ হাজার ৫১৪ ডলার আয় করেছেন।

বাইডেন দম্পতি গত বছর তাদের আয়ের ২৩ দশমিক ৮ শতাংশ কেন্দ্রীয় সরকারকে আয়কর দিয়েছেন, যার অর্থমূল্য ১ লাখ ৩৭ হাজার ৬৫৮ ডলার। এ ছাড়া নিজ অঙ্গরাজ্য ডেলওয়ারে তারা ২৯ হাজার ২৩ ডলার আয়কর দিয়েছেন। এর মধ্যে জিল বাইডেন আয়কর দিয়েছেন ৩ হাজার ১৩৯ ডলার।
ফার্স্ট লেডি জিল নর্দান ভার্জিনিয়া কমিউনিটি কলেজে শিক্ষকতা করেন। জিল হোয়াইট হাউসে আসার পরও চাকরি করা যুক্তরাষ্ট্রের প্রথম ফার্স্ট লেডি । কলেজে শিক্ষকতা করে তিনি বছরে ৮২ হাজার ৩৩৫ ডলার বেতন পান।
গত বছর বাইডেন দম্পতি ২০ হাজার ডলারের বেশি দাতব্যকাজে দান করেছেন।

এর মধ্যে বাউ বাইডেন ফাউন্ডেশনে পাঁচ হাজার ডলার দান করেছেন জো ও জিল বাইডেন। বাউ বাইডেন দম্পতির ছেলে। ক্যানসারে ভুগে ২০১৫ সালে মারা গেছেন বাউ।