ম্যাজিস্ট্রেটদের সঙ্গে বসছেন শীর্ষ কর্মকর্তারা

মাস্ক পরিধান নিশ্চিতে মন্ত্রিপরিষদ বিভাগের ফের নির্দেশনা

করোনা মহামারির দ্বিতীয় পর্যায় মোকাবিলায় সরকারি-বেসরকারি সব দফতরে মাস্কের ব্যবহার নিশ্চিতে সংশ্লিষ্টদের ফের নির্দেশনা দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।

মঙ্গলবার (৩ নভেম্বর) এই নির্দেশনা দিয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সব মন্ত্রণালয় ও বিভাগের সিনিয়র সচিব/সচিব, বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক (ডিসি) ও উপজেলা নির্বাহী অফিসারদের (ইউএনও) কাছে চিঠি পাঠানো হয়েছে।

এর আগে, গত ২৫ অক্টোবরও মাস্কের ব্যবহার নিশ্চিত করার জন্য মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এমন নির্দেশনা দেয়া হয়েছিল।

নতুন নির্দেশনায় বলা হয়, আসন্ন শীত মৌসুমে দেশে কোভিড-১৯ সংক্রমণ বৃদ্ধির আশঙ্কা করা হচ্ছে। কোভিড-১৯ সংক্রমণের সম্ভাব্য এই সেকেন্ড ওয়েব মোকাবিলায় মন্ত্রণালয়/বিভাগ/দফতর/সংস্থা/প্রতিষ্ঠান এবং মাঠ পর্যায়ে সকলের মাস্ক পরিধান নিশ্চিত করা প্রয়োজন। অথচ সম্প্রতি সকলের মধ্যে মাস্ক ব্যবহারসহ অন্যান্য স্বাস্থ্যবিধি প্রতিপালনে কিছুটা শিথিলতা লক্ষ্য করা যাচ্ছে।

এমতাবস্থায় সকল মন্ত্রণালয়/বিভাগ/দফতর/সংস্থা/প্রতিষ্ঠান এবং মাঠ পর্যায়ের সকল দফতরে ‘মাস্ক ব্যবহার ব্যতীত প্রবেশ নিষেধ/No Mask, No Entry’, ‘মাস্ক পরিধান করুন, সেবা নিন/Wear Mask, Get Service’ ইত্যাদি বার্তা উপযুক্ত মাধ্যমে (পোস্টার, ব্যানার, বিলবোর্ড ইত্যাদি) দৃশ্যমান করাসহ সকল সেবা প্রদানকারী ও সেবা গ্রহণকারীর মাস্ক পরিধান ও স্বাস্থ্যবিধি প্রতিপালন নিশ্চিত করার প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের নির্দেশনা দেয়া হয় চিঠিতে।

ম্যাজিস্ট্রেটদের সঙ্গে সভায় বসছেন প্রশাসনের শীর্ষ কর্মকর্তারা

বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, অধিদফতর, পরিদফতরে প্রেষণে নিয়োজিত নির্বাহী ম্যাজিস্ট্রেটদের সঙ্গে সভায় বসছেন মন্ত্রিপরিষদ সচিব, মুখ্য সচিবসহ প্রশাসনের শীর্ষ কর্মকর্তারা।

আগামী ৭ নভেম্বর (শনিবার) বিকেল ৩টায় বিসিএস প্রশাসন একাডেমির অডিটোরিয়াম মিলনায়তনে এই সভা অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার (৩ নভেম্বর) জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক সভার নোটিশ থেকে এ তথ্য জানা গেছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব শেখ ইউসুফ হারুনের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, বিশেষ অতিথি হিসেবে থাকবেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমেদ কায়কাউস।

আরও উপস্থিত থাকবেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তাফা কামাল উদ্দীন, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া, আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম গোলাম সারওয়ার, ঢাকা বিভাগের কমিশনার (অতিরিক্ত সচিব) মো. মোস্তাফিজুর রহমান।

সভার আলোচ্যসূচির বিষয়ে জানতে চাইলে জনপ্রশাসন সচিব শেখ ইউসুফ হারুন বলেন, ‘সভায় আমরা ম্যাজিস্ট্রেটদের সঙ্গে মতবিনিময় করব। তাদের সঙ্গে সাধারণত আমাদের মতবিনিময় হয় না। এজন্য সিনিয়র কর্মকর্তারা তাদের সঙ্গে বসছেন।’

তিনি আরও বলেন, ‘তাদের (ম্যাজিস্ট্রেটদের) কোনো অসুবিধা আছে কি-না, তা আমরা জানতে চাইব। আমাদেরও কিছু নির্দেশনা থাকবে তাদের জন্য।’

ম্যাজিস্ট্রেট হচ্ছেন আইন প্রয়োগ ও বিচারিক দায়িত্বপালনকারী একজন সরকারি কর্মকর্তা। বাংলাদেশ সিভিল সার্ভিসের প্রশাসন ক্যাডারের কর্মকর্তারা নির্বাহী ম্যাজিস্ট্রেট হন। কর্মক্ষেত্রে তারা ব্যাপক নির্বাহী এবং সীমিত বিচারিক ক্ষমতা ভোগ করেন। ‘কোড অব ক্রিমিনাল প্রসিডিউর ১৮৯৮’, ‘পেনাল কোড ১৮৬০’, ‘পুলিশ রেগুলেশন ১৯৪৩’ এবং অন্য আরও অপরাধ দমন আইনের বিভিন্ন ধারায় তাদের নানা ক্ষমতা দেয়া হয়েছে।
নির্বাহী ম্যাজিস্ট্রেটরা আইন রক্ষা, নির্দেশ দান, বিভিন্ন সামাজিক সমস্যায় (যেমন- খাদ্যে ভেজাল, ইভটিজিং, মাদকদ্রব্য চোরাচালান, সরকারি সম্পত্তি বেদখল প্রভৃতি) সুবিচার নিশ্চিতে মোবাইল কোর্ট বা ভ্রাম্যমাণ আদালত (মোবাইল কোর্ট আইন ২০০৯, ধারা ৫) গঠনের ক্ষমতা রাখেন।