মুন্সিগঞ্জের শিমুলিয়া ঘাট রক্ষা করতে হবে: নৌপরিবহন প্রতিমন্ত্রী

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহ্‌মুদ চৌধুরী বলেছেন, মুন্সিগঞ্জের শিমুলিয়া ঘাট রক্ষা করতে হবে। পদ্মা সেতু নির্মিত হলেও পণ্যবাহী যানবাহন চলাচলের ক্ষেত্রে ফেরির চাহিদা থাকবে। দ্রুত ব্যবস্থা নিয়ে শিমুলিয়া ঘাটের কার্যক্রম অব্যাহত রাখতে হবে। আগামী বর্ষার আগেই তীররক্ষার কাজ সম্পন্ন করতে বিআইডব্লিউটিএ-কে নির্দেশনা দেন।

প্রতিমন্ত্রী মঙ্গলবার মন্ত্রণালয়ের সভাকক্ষে শিমুলিয়া ফেরিঘাট এলাকা ভাঙন হতে রক্ষা এবং পরে ঘাট স্থানান্তর ও নির্মাণ সংক্রান্ত বৈঠকে এ নির্দেশনা দেন।

উল্লেখ্য, শিমুলিয়া-কাঁঠালবাড়ী ফেরিরুটটি রাজধানী ঢাকাসহ সারা দেশের সাথে দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ২১টি জেলার মধ্যে যোগাযোগের অন্যতম মাধ্যম। শিমুলিয়া ফেরিঘাট এলাকায় চারটি ফেরিঘাট, একটি লঞ্চ ও স্পিডবোট ঘাট বিদ্যমান রয়েছে। এবছর বর্ষায় প্রবল স্রোতের কারণে তিন নম্বর ফেরিঘাট এলাকা এবং ভিআইপি ঘাট সংলগ্ন এলাকা নদীগর্ভে বিলীন হয়ে যায়। দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ২১টি জেলার সাথে যোগাযোগ ব্যবস্থা রক্ষার জন্য শিমুলিয়া ফেরিঘাট এলাকায় জরুরিভিত্তিতে তীররক্ষা করা প্রয়োজন।

এ সময় অন্যান্যের মধ্যে পানি সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার, নৌপরিবহন সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী, সেতু বিভাগের অতিরিক্ত সচিব মোঃ আনোয়ার হোসেন, পদ্মাসেতু প্রকল্পের পরিচালক মোঃ শফিকুল ইসলাম, অর্থ বিভাগের যুগ্ম সচিব তাহমিদ হাসনাত খান, বিআইডব্লিউটিএ এর চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক এবং পানি উন্নয়ন বোর্ডের প্রধান প্রকৌশলী মোঃ আব্দুল মতিন সরকার উপস্থিত ছিলেন।