মৃত্যুর পর চোখ খোলা থাকার কারণ জানলে চমকে যাবেন

জন্মের পর থেকেই একটু একটু করে মানুষ এগোতে থাকে মৃত্যুর দিকে। মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে সব প্রাণীকেই। কিন্তু কখনও কি ভেবে দেখেছেন, মৃত্যুর পর চোখ কেন খোলা থাকতে দেখা যায় মৃতদেহের।

জাগ্রত অবস্থায় মৃত্যু হোক কিংবা ঘুমন্ত অবস্থায় মৃত্যু হোক, মৃত্যুর ঠিক আগ মুহূর্তে আপনার চোখ খুলে যাবেই। অনেকে মনে করেন মৃত্যুর পর মৃত ব্যক্তির চোখ খোলা রাখা অশুভ লক্ষ্মণ। এ কারণে অনেক ব্যক্তিকেই দেখা যায়, মৃত ব্যক্তির চোখ বন্ধ করে দিতে।

কিন্তু বিজ্ঞান বলছে ভিন্ন কথা। মৃত ব্যক্তির চোখ খোলা কোনো অশুভ লক্ষ্মণ নয়। বরং তা স্বাভাবিক ঘটনা। তবে কেন চোখ খোলা থাকে তা জেনে চমকে যাবেন আপনি।

বিজ্ঞানীরা বলছে, চোখ মস্তিষ্কের স্নায়ুর মাধ্যমে নিয়ন্ত্রিত হয়। স্নায়ু আমাদের মস্তিষ্কে সংকেত পাঠায়৷ তার মাধ্যমেই আমাদের শরীরে চোখ বন্ধ বা খোলা রাখা নিয়ন্ত্রিত হয়। আমরা যখন বেঁচে থাকি, এটি একটি সিস্টেমের মতো কাজ করে। সেই কারণে, যখন চোখে রোদ পড়ে বা আমরা ঘুমোতে যাই, তখন আমরা আমাদের চোখ বন্ধ করে ফেলি।

মস্তিষ্কের মৃত্যু মানেই দেহের মৃত্যু। আর মৃত্যুর আগে মস্তিষ্ক তার কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের সব কাজ বন্ধ করে দিতে শুরু করে। এ প্রক্রিয়া শুরু হওয়ার সময় আপনি ঘুমিয়ে থাকলেও কিছু মুহূর্তের জন্য জেগে উঠবেন। আর তারপরই মস্তিষ্ক অচল হয়ে পড়ে। মস্তিষ্কের এ অচল অবস্থাকেই বলা হয় মৃত্যু।

মৃত্যুর পর দেহের সব অঙ্গ নিথর হয়ে পড়লেও ৫ ঘণ্টা পর্যন্ত কার্যক্ষম থাকে। কিন্তু মৃতব্যক্তির মস্তিষ্ক অচল হওয়ার কারণে এসব অঙ্গ কাজ করার ক্ষমতা হারায়। তাই চিকিৎসাবিজ্ঞানে এ ৫ ঘণ্টার মধ্যেই অঙ্গ প্রতিস্থাপনের কথা বলা হয়ে থাকে।

এসব অঙ্গের মধ্যে চোখও রয়েছে। মৃতব্যক্তির চোখ খোলা থাকলেও তা কর্মক্ষম থাকে। তাই অনেকে মনে করেন মৃত ব্যক্তি ওই সময়টুকু দেখতে পান। কিন্তু আপনি জেনে আরও অবাক হবেন যে, যেহেতু মস্তিষ্ক অচল তাই মৃতব্যক্তি তার কার্যক্ষম চোখ দিয়ে কোনো কিছু দেখার ক্ষমতাই রাখে না।
সূত্র: এবিপি লাইভ