মেট্রোরেলের ট্রায়াল জুনে

ভিসা জটিলতায় পড়ে জাপানে ইন্সপেকশনের জন্য যেতে পারেনি মেট্রোরেল সংশ্লিষ্ট প্রতিনিধি দল। এতে মেট্রোরেলের কোচ নির্ধারিত সময়ে না পৌঁছানোয় এপ্রিলের পরিবর্তে জুনে হবে মেট্রোরেলের ট্রায়াল।

জানা গেছে, গত জানুয়ারিতেই ইন্সপেকশন শেষে জাপান থেকে জাহাজে করে দেশের প্রথম মেট্রোরেলের কোচ আনার কথা ছিল। কিন্তু করোনার কারণে ভিসা জটিলায় জাপান যেতে পারেননি বাংলাদেশের প্রতিনিধি দল। তাই বিকল্প হিসেবে তৃতীয় পক্ষের মাধ্যমে সেরে নেয়া হয়েছে ইন্সপেকসন ও অনলাইন ভিজুয়্যাল ট্রায়াল। দেশে বসেই ভিজুয়্যাল ট্রায়াল দেখে দেয়া হয়েছে ছাড়পত্র।

এরই মধ্যে শিপমেন্টের অনুমতি দিয়েছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। ফেব্রুয়ারিতে জাপানের পোর্ট অব কবে থেকে রওনা দিচ্ছে দেশের প্রথম মেট্রোরেল। সেক্ষেত্রে এপ্রিলের পরিবর্তে জুনে হবে ট্রায়াল রান।

কর্তৃপক্ষ বলছে, সব ঠিক থাকলে চলতি মাসের ২০ ফেব্রুয়ারি জাপানের কবে বন্দর থেকে রওনা দেবে মেট্রোরেলের কোচ। মোংলা বন্দর হয়ে দিয়াবাড়ীর ডিপোতে জাহাজটি নোঙ্গর করবে ২৩ এপ্রিল। দ্বিতীয় ট্রেনটি ১৫ এপ্রিল রওনা দিয়ে দিয়াবাড়ীতে পৌঁছাবে ১৬ জুন। এরপরের ট্রেনটি ওবে বন্দর থেকে রওনা দিয়ে দিয়াবাড়ীতে আসবে চলতি বছর ১৩ আগস্ট।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের পরিচালক এম এ ছিদ্দিক ব্যবস্থাপনা পরিচালক বলেন, তৃতীয় পক্ষের ইন্সেপেকশন এবং টেস্ট অনলাইনের মাধ্যমে আমাদের ইঞ্জিনিয়াররার দেখেছেন। আর কোচ নিয়ে আসার একটা চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছি।

তিনি আরো জানান, এপ্রিলের পরিবর্তে জুনে ট্রায়াল রান শুরু হবে। সেক্ষেত্রে পাঁচটি স্টেশনেই এই কার্যক্রম বাস্তবায়ন হবে। আর নির্ধারিত সময়ে কাজ শেষ করতে দিনরাত মিলিয়ে তিন শিফটে কাজ চলছে।