মোদির সঙ্গে মমতার সাক্ষাত: পেগাসাস ইস্যুতে সর্বদলীয় বৈঠকের দাবি

ভারতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করে পশ্চিমবঙ্গের নাম বদল করে ‘বাংলা’ সরকারি স্তরে দ্রুত চালুর দাবি জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

পাশাপশি ফোনে আড়িপাতা বা পেগাসাসকাণ্ডে সর্বদলীয় বৈঠক ডাকার দাবি জানান তিনি।

বিধানসভা নির্বাচনে মোদিকে চ্যালেঞ্জ জানিয়ে তৃতীয়বার মুখ্যমন্ত্রিত্ব ধরে রেখে মঙ্গলবার দিল্লিতে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন মমতা।

বৈঠক শেষে সাংবাদিকদের প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা প্রসঙ্গে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী বলেন, ‘অনেকদিন ধরেই পশ্চিমবঙ্গের নাম বদল নিয়ে কথা হচ্ছে। আমি বলেছি, এবার দয়া করে বিষয়টি দেখুন।’

পশ্চিমবঙ্গ সরকারের পাঠানো প্রস্তাবটি এখন অমিত শাহের অধীনে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে ফাইলবন্দি রয়েছে।

শেষবার দিল্লিতে এসে অমিত শাহকেও নাম বদল কার্যকরের দাবি জানিয়েছিলেন মমতা। কিন্তু শাহ সেই অনুরোধকে গুরুত্ব না দেওয়ায় এবার সরাসরি প্রধানমন্ত্রীর কাছেই আর্জি জানালেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী।

দিল্লিতে ৭ রেসকোর্সে প্রধানমন্ত্রীর বাসভবনে এদিন আধা ঘণ্টারও বেশি সময় ধরে কথা হয় মোদি-মমতার। আলোচনায় উঠে আসে একাধিক ইস্যু, দাবি-দাওয়া।

পেগাসাস ইস্যু থেকে রাজ্যের জন্য কোভিড টিকা চাওয়া, বাংলার নাম পরিবর্তনের মতো একাধিক বিষয় নিয়ে দু’জনের মধ্যে কথা হয় বলে জানান মমতা ব্যানার্জি।

তবে প্রধানমন্ত্রী কী বলেছেন, তা অবশ্য জানাননি বাংলার মুখ্যমন্ত্রী।

কোভিডের টিকা নিয়ে মমতা বলেন, ‘অনেক রাজ্যের মতো টিকা পেয়েছে বাংলা। পশ্চিমবঙ্গের জনসংখ্যার নিরিখে এই সরবরাহ যথেষ্ট নয়। আমাদের টিকাকরণের হার ভালো। ইতোমধ্যে সংক্রমণ ৩৩ শতাংশ থেকে কমে ১ শতাংশে এসে দাঁড়িয়েছে।’

তিনি বলেন, ‘তবে আমরা চাই করোনার তৃতীয় ঢেউ আসার আগে পশ্চিমবঙ্গের প্রত্যেকের টিকাকরণ সম্পূর্ণ করতে। প্রধানমন্ত্রীকে সে কথা জানিয়েছি। উনি বলেছেন তিনি বিষয়টি বিবেচনা করে দেখবেন।’

পাশাপাশি পেগাসাস অর্থাৎ ফোনে আড়িপাতা ইস্যুতে সর্বদলীয় বৈঠক ডাকারও আর্জিও জানিয়েছেন তৃণমূল নেত্রী।

তিনি বলেন, ‘পেগাসাস ইস্যুতে সর্বদলীয় বৈঠক ডাকা উচিত প্রধানমন্ত্রীর। সুপ্রিমকোর্টের নজরদারিতে তদন্ত করা হোক।’

বিজেপি অবশ্য দলগতভাবে পশ্চিমবঙ্গের নাম বদলে ‘বাংলা’ নামের বিরোধী। দলটির বক্তব্য, ‘বাংলাদেশ নামে প্রতিবেশী একটা দেশ আছে, তাই বাংলা না করে পরিবর্তন করতে হলে ‘বাংলা প্রদেশ’ হোক।

রাজ্যের নাম পরিবর্তনের সপক্ষে মমতার যুক্তি, যুক্তরাষ্ট্রীয় কাঠামোয় সর্বভারতীয় ক্ষেত্রে কোনো বৈঠকে গেলে ‘ওয়েস্ট বেঙ্গল’ নাম ইংরেজিতে ‘ডব্লিউ’ দিয়ে শুরু।

তাই একেবারে শেষে যখন বাংলার সময় আসে তখন হয় বলার সময় থাকে না, নয়তো সবাই ক্লান্ত হয়ে যাওয়ায় শুনতে চান না। তাই বাংলা নাম হলে ‘বেঙ্গল’ লিখলে ‘বি’ অক্ষর আসাম ও অন্ধ্রপ্রদেশের পরেই আসবে।

তৃতীয়বার বাংলার মুখ্যমন্ত্রী হওয়ার পর এই প্রথম দিল্লি সফরে মমতা।
ইতোমধ্যেই কংগ্রেস নেতা এবং মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কমলনাথের সঙ্গে বৈঠক করেছেন মমতা। দেখা করেন কংগ্রেস নেতা আনন্দ শর্মার সঙ্গেও।

মমতা জানান, ‘প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক ভালো হয়েছে। সব কথা শুনেছেন এবং পশ্চিমবঙ্গের দাবিগুলো খতিয়ে দেখার আশ্বাস দিয়েছেন।’

এদিকে কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধীর সঙ্গে বৈঠক করবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী। আরও কয়েকজন অবিজেপি নেতার সঙ্গেও কথা বলবেন। যেতে পারেন সংসদ ভবনেও।