ময়মনসিংহ সিটি কর্পোরেশনের(মসিক)বর্জ্য ব্যবস্থাপনায় নতুন দিগন্ত উন্মোচিত

ময়মনসিংহ সিটি কর্পোরেশনের বর্জ্য ব্যবস্থাপনায় নতুন দিগন্ত উন্মোচিত হয়েছে। এখন থেকে মেডিকেল বর্জ্য ও বাসাবাড়ির বর্জ্য ব্যবস্থাপনা নতুন পদ্ধতিতে চলবে। নতুন পদ্ধতির অংশ হিসেবে ডাম্পিং স্টেশনে মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনার একটি ট্রিটমেন্ট প্ল্যান্টের ভিত্তি প্রস্তর স্থাপন করা হয়েছে।

সোমবার (৩০ জানুয়ারী) দুপুরে নগরীর শম্ভুগঞ্জ চরঈশ্বরদিয়ায় আয়োজিত এক অনুষ্ঠানে এ ভিত্তি প্রস্তরের ফলক উন্মোচন করেন মসিক মেয়র মোঃ ইকরামুল হক টিটু। এ সময় ময়মনসিংহ সিটির বাসাবাড়ির বর্জ্য সংগ্রহে ক্লিন সিটি ময়মনসিংহ নামক একটি প্রতিষ্ঠানের সাথে চুক্তি স্বাক্ষর করেন মেয়র। ক্লিন সিটি ময়মনসিংহ প্রাথমিক পর্যায়ে মসিকের ১, ২, ৩, ৫, ৭, ৮, ৯,১০, ১৩, ১৪, ১৬, ১৭ ও ১৯ নং ওয়ার্ডের বাসাবাড়ি থেকে বর্জ্য সংগ্রহের জন্য চুক্তিবদ্ধ হয়। অপরদিকে ডাম্পিং স্টেশন নির্মাণের জন্য প্রিজম ওয়েস্ট ম্যানেজমেন্ট লিমিটেডের সাথেও চুক্তি স্বাক্ষর করেন মেয়র।

স্বাক্ষরিত চুক্তি মোতাবেক ডাম্পিং স্টেশনে সিটি কর্পোরেশনের এক একর জায়গায় প্ল্যান্ট স্থাপন করবে প্রিজম ওয়েস্ট ম্যানেজমেন্ট লিমিটেড। এ প্রতিষ্ঠান সিটি এলাকায় অবস্থিত প্রায় ২৫০ টি হাসপাতাল ও ক্লিনিক থেকে ক্যাটাগরি ভিত্তিক বর্জ্য সংগ্রহ করে তার ব্যবস্থাপনা করবে। এছাড়াও প্ল্যান্টে ইনসিনারেটর, অটোক্লেভ, ইটিপি ইত্যাদি সুবিধাদি থাকবে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র মোঃ ইকরামুল হক টিটু বলেন, আমরা নগরবাসীর স্বাস্থ্য সুরক্ষায় বদ্ধপরিকর। সেক্ষেত্রে বর্জ্য ব্যবস্থাপনা একটি গুরুত্বপূর্ণ বিষয়। সাধারণত মেডিকেল বর্জ্য সাধারণ বর্জ্য থেকেও অধিক ঝুঁকিপূর্ণ।