যশোরের রাজগঞ্জে মাঠে মাঠে সরিষা ফুল : বাম্পার ফলনের আশা কৃষকের

যশোরের মণিরামপুর উপজেলার রাজগঞ্জের মাঠে মাঠে শোভা পাচ্ছে সরিষার হলুদ ফুলের সমারোহ। চলতি মৌসুমে রাজগঞ্জে সরিষার বাম্পার ফলনের আশা করছেন কৃষকরা।

যদি পুরো আবহাওয়া সরিষা চাষের অনুকুলে থাকে, তাহলে এবার সরিষার বাম্পার ফলন হবে, এ আশা করা যাচ্ছে। আর ভালো দাম পাওয়ারও আশা করছেন সরিষা চাষীরা।

রাজগঞ্জের ঝাঁপা গ্রামের কয়েকজন সরিষা চাষী বলেছেন, ফলন ভালো পাওয়ার আশায় এবার উন্নত জাতের সরিষা জমিতে চাষ করেছি। এখন সরিষা গাছের যে অবস্থা দেখছি, তাতে ফলন ভালো হওয়ার সম্ভাবনা রয়েছে।

বাজারে সয়াবিন তেলের দাম বেশি থাকায় চাষীরা এবার আগ্রহ করে জমিতে সরিষার চাষ করেছে। চাষীরা জানিয়েছেন, তৈল জাতীয় ফসল চাষে কৃষকদের উদ্বুদ্ধ করতে চলতি বছরে সরকার থেকে বিনামূল্যে কৃষি প্রণোদনা হিসেবে যে বীজ ও সার দেওয়া হয়েছে, সেটা সঠিকভাবে বিতরণ করা হয়নি। প্রকৃতচাষীরা পাইনি এই বীজ ও সার। স্থানীয় উপসহকারি কৃষি কর্মকর্তারা মুখ চিনে চিনে ও স্বজনপ্রীতি করে কৃষি প্রণোদনা বিতরণ করেছেন।

ঝাঁপা গ্রামের সরিষা চাষী সিদ্দিক হোসেন বলেন, সরিষা চাষে কম খরচ, কম পরিশ্রম আর কম সময়ে সরিষা চাষ করা যায় বলে এটি অত্যন্ত লাভজনক একটি ফসল। প্রতি বিঘা জমি থেকে চলতি মৌসুমে ৬-৮মন হারে সরিষা পাওয়ার সম্ভাবনা রয়েছে। বর্তমানে বাজারে সরিষার দামও ভালো রয়েছে। তাই এবার সরিষা চাষীরা অনেক লাভবান হবেন এমনটায় আশা করা যাচ্ছে।