যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটিতে গাড়ির স্পিড আরো কমিয়ে আনার প্রস্তাব গভর্নরের

গত বছর যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটির মেয়র এরিক এডামসের অনুরোধে এই সিটিতে ২,০০০ স্পিড ক্যামেরা ২৪ ঘন্টাই কার্যকর রাখার বিল পাশ হয় স্টেটে। আর জুলাই মসে সেই বিলে স্বাক্ষর করেন গভর্নর ক্যাথি হকুল।

সিটির রাস্তায় দুর্ঘটনা কমানোর লক্ষ্যে গভর্নর গত মঙ্গলবার প্রদত্ত স্টেট অব দ্য স্টেট ভাষণে ঘোষণা করলেন নিউইয়র্ক সিটির ভিতরে গাড়ির স্পিড কমিয়ে আনা হবে। বর্তমানে এই স্পিড সর্বোচ্চ ২৫ মাইল। তবে ঠিক কত মাইল করা হবে তা তিনি প্রকাশ না করলেও জানান, স্কুলের আশেপাশের রাস্তায় স্পিড লিমিট থাকবে সর্বোচ্চ ১৫ মাইল প্রতি ঘন্টায়।

গভর্নর বলেন, এই স্পিড নির্ধারণ করবে নিউইয়র্ক সিটির ডিপার্টমেন্ট অব ট্রান্সপোর্টেশন। এদিকে গভর্নরের ভাষণ শেষ হওয়ার সাথে সাথে এই স্পিড লিমিট আরো কম মাইলে নামিয়ে আনার প্রস্তাবে বেশ কিছু সাধারণ নাগরিক ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। ডেইলি নিউজ পরিবেশিত উক্ত খবরে তারা মন্তব্য করেছেন, গ্যাসের দাম নিয়ে নগরবাসী যখন হিমশিম খাচ্ছে, তখন স্পিড লিমিট কমানোর অর্থ বেশি গ্যাস খরচ। গভর্নরকে এই বিষয়টিও ভাবতে হবে।

কেউ কেউ বলেন, এই ব্যস্ত সিটিতে গাড়ির স্পিড কমানোর অর্থ কর্ম-ঘন্টা নষ্ট করা। সেই দিক দিয়েও সাধারণ মানুষ ক্ষতিগ্রস্ত হবে। তারা মন্তব্য করেন স্পিড কমিয়ে নয়, অন্যভাবে সড়ক দুর্ঘটনা রোধ করতে হবে।