যুক্তরাষ্ট্রে বাড়িভাড়া না বাড়ানোর দাবিতে ব্রুকলিন ব্রিজ অবরোধ

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটিতে বাড়িভাড়া বাড়ছে। এ কারণে ভাড়াটিয়ার নাভিশ্বাস উঠে গেছে। তারা খরচ কুলিয়ে উঠতে পারছেন না। ফলে অনেক মানুষ ভোগান্তিতে আছেন। তারা অনেকেই সংসারের খরচ কমিয়ে বাসার ভাড়া মেটাচ্ছেন। অনেকেই বাড়তি ভাড়া দিতে না পেরে সিটি ছেড়ে বাফেলো, আলবেনিসহ বিভিন্ন জায়গায় চলে যাচ্ছেন। যারা এখানে ভাড়া থাকছেন, আর যাতে ভাড়া না বাড়ে, সেই চেষ্টা করছেন। ভাড়া না বাড়ানোর দাবিতে তাদের একটি অংশ আন্দোলন করছে। এতে অংশ নেয় হাজার খানেক মানুষ।

২৪ মে শনিবার সকালে বাড়িভাড়া না বাড়ানোর দাবিতে ব্রুকলিন ব্রিজের ম্যানহাটন বাউনে সমাবেশ ও অবরোধ কর্মসূচি পালিত হয়। এই অনুষ্ঠানের আয়োজন করে হাউজিং জাস্টিস ফর অল, তাদের সঙ্গে রয়েছে বিভিন্ন সংগঠন। বিভিন্ন মানুষ এই সমাবেশে অংশ নেয় এবং অনুষ্ঠানকে সফল করে তোলে। কোয়ালিশনের ব্যানারে ও এর অংশ হিসেবে অবরোধে অংশ নেয় নিউইয়র্ক ট্যাক্সি ওয়ার্কার্স অ্যালায়েন্স। বিভিন্ন মানুষ সমাবেশে অংশ নিলেও নিউইয়র্ক ট্যাক্সি ওয়ার্কার্স অ্যালায়েন্স গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাদের সদস্য এফএইচবি ড্রাইভার, উবার লিফট ও ইয়েলো ড্রাইভাররা পুরো ব্রিজের মুখ বন্ধ করে দেন। ফলে সেখানে অন্যান্য গাড়ি চলাচল বন্ধ হয়ে যায়। শনিবার সকালে বৃষ্টির মধ্যে নিউইয়র্ক সিটির পাঁচ বরোর এক হাজারেরও বেশি ভাড়াটিয়া ব্রুকলিনের ক্যাডম্যান প্লাজায় সমাবেশ করেন। তারা বৃষ্টির মধ্যে ব্রুকলিন ব্রিজ পেরিয়ে এক ঘণ্টা মিছিল করেন। ম্যানহাটনের সিটি হল থেকে কয়েক ব্লকের ফোলি স্কয়ারে আরেকটি সমাবেশের মাধ্যমে পদযাত্রা শেষ হয়। ভাড়াটিয়াদের মধ্যে বয়স্ক মানুষ এবং শিশুরাও ছিল। বৃষ্টির সময় সমাবেশ হওয়ার কারণে শত শত মানুষ মাথায় ছাতা নিয়ে সেখানে অবস্থান করায় ভিন্ন এক পরিবেশ তৈরি হয়। রেন্ট স্টাবলিউজ ভবনের ভাড়া বৃদ্ধির বিষয়েও তারা প্রতিবাদ করেন।

এ ব্যাপারে নিউইয়র্ক ট্যাক্সি ওয়ার্কার্স অ্যালায়েন্সের নেতৃত্ব দেওয়া লেবার অর্গানাইজার টিপু সুলতান বলেন, এই আন্দোলনে আমার সঙ্গে ছিলেন সাইবু সিডিবি, গেইভ। এ ছাড়া সঙ্গে ছিলেন কিছু ড্রাইভার, যারা গাড়ি নিয়ে ব্রুকলিন ব্রিজের ম্যানহাটন বাউনের অংশটি প্রায় এক ঘণ্টার জন্য বন্ধ করে দেন। সেখানে নিরাপত্তার জন্য পুলিশ ছিল। তারা ১৫-২০ মিনিটের জন্য অ্যালাউ করলেও এই সময়ের মধ্যে তা শেষ হয়নি। আন্দোলন সফল করার জন্য বেশি সময় নেওয়া হয়। মূলত হাউজিং জাস্টিস ফর অল-এর উদ্যোগে বিভিন্ন সংগঠনের অংশগ্রহণে এই সমাবেশ করা হয় স্টেটওয়াইড আন্দোলন। এটা ভাড়াটিয়া ও হোমলেসদের পক্ষে, যাতে বাসা ভাড়া বাড়ানো না হয়। তিনি বলেন, আমাদের দাবির মধ্যে রয়েছে অ্যাফোর্ডেবল হাউজিং বাড়াতে হবে। হাউজিং ভাউচার বাড়াতে হবে। মোট কথা, হাউজিং সংক্রান্ত সকল সমস্যার সমাধান করতে হবে। পর্যাপ্ত সব সুবিধা দিতে হবে। ভাড়া ইচ্ছেমতো বাড়ানো যাবে না।

জানা গেছে, সিটিতে অনেক বাড়িওয়ালা ইচ্ছেমতো ভাড়া বাড়াচ্ছেন। তারা বিল বাড়ছে বলে এবং অন্যান্য খরচ বাড়ছে বলে ভাড়া বাড়াচ্ছেন। পাশাপাশি এমনও নজির রয়েছে টু ফ্যামিলির একটি বাড়ির মর্টগ্রেজ কম হলেও পুরো মর্টগ্রেজের অর্থ ভাড়াটিয়ার কাছ থেকে বাড়িওয়ালা তুলছেন ভাড়ার মাধ্যমে। পাশাপাশি নিজেরা থাকছেন ফ্রি। মর্টগ্রেজ দেওয়ার পর যে অর্থ থাকছে, তা দিয়ে নিজেদের বিভিন্ন ধরনের প্রয়োজন মেটাচ্ছেন। এমনও অভিযোগ রয়েছে, নগদে ভাড়াটিয়ার কাছ থেকে অর্থ নিয়ে তারা খরচ করছেন। দেশে পাঠাচ্ছেন কিংবা অন্যান্য কাজ করছেন। এ ধরনের বাড়িওয়ালাদের চাপেও অনেক ভাড়াটিয়ার ঘুম হারাম হওয়ার উপক্রম।

মোহাম্মদ টিপু সুলতান আরও বলেন, সিটিতে এভাবে ভাড়া বাড়তে থাকলে মানুষের পক্ষে টিকে থাকা কঠিন হয়ে যাবে। তাই অনিয়ন্ত্রিতভাবে বাসা ভাড়া বন্ধ করার উদ্যোগ নিতে হবে মেয়র ও গভর্নরকে।