যুক্তরাষ্ট্রে ভয়াবহ রূপ নিচ্ছে ইনফ্লুয়েঞ্জা

যুক্তরাষ্ট্রবাসীকে আবারও ভয়াবহ মৌসুম মোকাবিলা করতে হচ্ছে। ইতিমধ্যে ভয়াবহ রূপ নিচ্ছে ইনফ্লুয়েঞ্জা।

গত ৬ আগস্টের তুলনায় ১ অক্টোবর ইনফ্লুয়েঞ্জা ‘এ’র ৩০৩.৭৫ গুণ এবং ইনফ্লুয়েঞ্জা ‘বি’র ৭৯.৩ গুণ বৃদ্ধি ভয়াবহ মৌসুমের পূর্বাভাস জোরদার করছে। সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) পরিসংখ্যান অনুসারে, ৬ আগস্ট আমেরিকায় ৪ থেকে কমবয়সী শিশুসহ সর্বমোট ২৪০ জনের ইনফ্লুয়েঞ্জা ‘এ’ এবং ২৯ জনের ইনফ্লুয়েঞ্জা ‘বি’ শনাক্ত হয়েছিল। অথচ ১ অক্টোবর তা একলাফে ৩০৩.৭৫ এবং ৭৯.৩ শতাংশ বৃদ্ধি পেয়ে যথাক্রমে ৯৬৯ ও ৫২ স্পর্শ করেছে। হাসপাতাল সূত্রে জানানো হয়েছে, ৬ আগস্টের তুলনায় ১ অক্টোবর ইনফ্লুয়েঞ্জা জাতীয় রোগে আক্রান্ত ৪ বছরের কমবয়সী শিশুসহ ১ লাখ ২০ থেকে ১ লাখ ৩০ হাজার রোগী আউটপেশেন্ট হিসেবে হাসপাতালে গমন করেছে।

অথচ ৮ আগস্ট এ ধরনের রোগীর সংখ্যা ৯০ থেকে ৯৫ হাজার ছিল। রোগীর সংখ্যা ২৫.৫ শতাংশ বৃদ্ধিসহ অন্যান্য উপসর্গের পটভূমিতে ভয়াবহ মৌসুম মোকাবিলার জন্য দেশবাসীকে প্রস্তুত থাকার পরামর্শ দিয়েছেন চিকিৎসকেরা। এদিকে গত বছরের ১ অক্টোবর নিউইয়র্ক স্টেটে ইনফ্লুয়েঞ্জা রোগীর সংখ্যা ১৫০ জন থাকলেও এবার তা ৫৯৬ স্পর্শ করেছে বলে স্টেট স্বাস্থ্য বিভাগ জানিয়েছে।

আর টেক্সাস হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিস ডিপার্টমেন্ট জানিয়েছে, ১ অক্টোবর ক্যালিফোর্নিয়ায় ৪২২ জনের ইনফ্লুয়েঞ্জা ‘এ’ এবং ‘বি’ শনাক্ত হয়েছে।