রাজধানীতে ৭৫ কোটি টাকার সাপের বিষসহ গ্রেফতার ৬

রাজধানীর দক্ষিণখান এলাকা থেকে ৭৫ কোটি টাকা মূল্যের সাপের বিষসহ আন্তর্জাতিক চোরাচালান চক্রের ছয় সদস্যকে গ্রেপ্তার করেছে র‍্যাব। গ্রেপ্তারকৃতরা হলেন, মাসুদ রানা, ছফির উদ্দিন শানু, তমজিদুল ইসলাম মনির, আলমগীর হোসেন, ফিরোজা বেগম, আসমা বেগম।

শুক্রবার সকালে র‍্যাব-২ এর মিডিয়া কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে রাজধানী ঢাকার দক্ষিণখান থানার ৫০ নম্বর ওয়ার্ড গুলবার মুন্সি সরণি এলাকায় অভিযান চালায় র‍্যাব। এসময় আন্তর্জাতিক চোরাচালান চক্রের ছয় সদস্যকে বিপুল পরিমাণ সাপের বিষসহ গ্রেপ্তার করা হয়। পরে তাদের সঙ্গে থাকা ব্যাগ তল্লাশি করে ৬ টি কাচের জার উদ্ধার করা। এ জারগুলোতে প্রায় ৮.৯৬ কেজি (জারসহ) সাপের বিষ পাওয়া যায়। এই বিষের আনুমানিক বাজার মূল্য ৭৫ কোটি টাকা।

এছাড়া তাদের ব্যাগে থাকা সাপের বিষ সংক্রান্ত সিডি ও সাপের বিষের ম্যানুয়াল বই ও ৫ টি মোবাইল ফোন জব্দ করা হয়েছে।

গ্রেপ্তারকৃতরা প্রাথমিক জিজ্ঞাসাবাদে র‍্যাবকে জানিয়েছে, একটি নির্দিষ্ট গোষ্ঠীর কাছে সাপের বিষের ব্যাপক চাহিদা থাকায় অধিক মুনাফার লোভে পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে সাপের বিষ সংগ্রহ করে তারা চোরাচালান করে আসছ। তারা আন্তর্জাতিক সাপের বিষ চোরাচালান চক্রের সক্রিয় সদস্য। গ্রেপ্তার চক্রের সদস্যদের বিরুদ্ধে মামলা দায়েরের প্রস্তুতি চলছে বলে জানিয়েছেন র‍্যাবের এই কর্মকর্তা।