লালমনিরহাটের কালীগঞ্জ থানার অভ্যন্তরে নষ্ট হচ্ছে কোটি টাকার যানবাহন

লালমনিরহাটের কালীগঞ্জ থানার ভেতরে মোটরসাইকেল, প্রাইভেটকারসহ বিভিন্ন ধরনের কোটি টাকার যানবাহন অযত্ন-অবহেলায় নষ্ট হচ্ছে। খোলা আকাশের নিচে পড়ে থাকা যানবাহনের যন্ত্রাংশ মরিচা পড়ে বিকল হয়ে পড়ছে।

জানা গেছে, মামলা জটিলতায় দীর্ঘদিন ধরে অযত্ন-অবহেলায় এসব যানবাহন পড়ে থেকে হারিয়ে ফেলছে চলাচলের ক্ষমতা। চুরি, সড়ক দুর্ঘটনা, চোরাই পণ্য, মাদকদ্রব্য বহনসহ বিভিন্ন অভিযোগে পুলিশ ও ট্রাফিক পুলিশ জব্দ করে মোটরসাইকেল, সিএনজিচালিত অটোরিকশা ইত্যাদি।

জব্দ করার পর মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত এসব যানবাহন অযত্নে পড়ে থাকে থানা চত্বরে। একপর্যায়ে এগুলো ব্যবহারের অনুপযোগী হয়ে পড়ে।

মূলত তিনটি কারণে থানায় জব্দ যানবাহন নষ্ট হচ্ছে। গাড়ি ছাড়িয়ে নিতে মালিকের না আসা, আদালতের নির্দেশনা ছাড়া এসব যানবাহন নিলামে বিক্রি করতে না পারা এবং থানা কর্তৃপক্ষও জব্দ যানবাহন সম্পর্কে আদালতকে অবগত না করা।

থানা সূত্রে জানা যায়, মামলার আলামত হিসেবে এসব যানবাহন জব্দ করা হলেও রক্ষণাবেক্ষণের অভাবে খোলা আকাশের নিচে মাসের পর মাস পড়ে থেকে নষ্ট হচ্ছে। দিনে দিনে যানবাহনগুলো বিকল হয়ে পড়লেও সংরক্ষণের উদ্যোগ নেই কর্তৃপক্ষের। আদালতে প্রমাণ স্বরূপ বিভিন্ন মামলায় এসব যানবাহনের আলামত নষ্ট হচ্ছে বলে মন্তব্য করেন অনেকে।

কালীগঞ্জে মোটরসাইকেল ও সিএনজিচালক জাবেদ হোসেন এবং নজরুল ইসলামসহ কয়েকজন বলেন, থানায় অনেক গাড়ি পড়ে আছে। এসব গাড়ি বিক্রি করে দিলে যেমন থানার পরিবেশ বাঁচবে, তেমনি সরকার কোটি কোটি টাকা রাজস্ব পাবে।

কালীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইমতিয়াজ কবির বলেন, গাড়িগুলো বিভিন্ন মামলার আলামত। আদালত নির্দেশনা না দিলে আমাদের কিছু করার নেই। কাগজপত্র না থাকলে কিংবা আদালতে মামলা থাকলে নিষ্পত্তির জটিলতায় বেশিরভাগ মালিক যোগাযোগ করেন না। আদালতের নির্দেশনা না আসায় গাড়িগুলো মালিককে ফেরত দেওয়া যায় না।