‘শুধু দুদক ও একটা আইনের ওপর নির্ভর করে দুর্নীতি দমন সম্ভব নয়’

দুদক চেয়ারম্যান মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ আহ্বান জানিয়েছেন, দেশ থেকে দুর্নীতি উচ্ছেদ করতে দুর্নীতিবাজদের চিহ্নিত করে সামাজিকভাবে বর্জন করার।

রোববার সেগুনবাগিচায় দুর্নীতি দমন কমিশনের (দুদক) প্রধান কার্যালয়ে সংস্থাটির সপ্তদশ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এক মতবিনিময় সভায় তিনি এ আহ্বান জানান।

মঈনউদ্দীন আবদুল্লাহ বলেন, দুর্নীতি প্রতিরোধ করতে হলে সবাইকে একত্রে কাজ করতে হবে। শুধু দুদক ও একটা আইনের ওপর নির্ভর করে দুর্নীতি দূর করা সম্ভব নয়। এজন্য সবার অংশগ্রহণ প্রয়োজন।

দুর্নীতিবাজদের বর্জন করার আহ্বান জানিয়ে দুদক চেয়ারম্যান বলেন, যারা দুর্নীতিবাজ তাদের চিহ্নিত করে বর্জন করলেই হয়।

দুদকের আসামি পালিয়ে যাওয়ার ঘটনা ঘটেছে উল্লেখ করে তিনি বলেন, এ ব্যাপারে দুদক কী করতে পারে। যাদের আমরা ঝুঁকিপূর্ণ মনে করি তাদের বিদেশ যাত্রায় নিষেধাজ্ঞা, ব্যাংক অ্যাকাউন্ট ফ্রিজ করে চিঠি জারি করে আমরা আদালতে যাই। আদালত আমাদের শতভাগ সহায়তা করেছেন। আদালত থেকে আমাদের নিষেধাজ্ঞা নিশ্চিত করে সেটা বিভিন্ন জায়গায় পাঠিয়ে দেই। এরপর কেউ পালিয়ে গেলে দুদককে জিজ্ঞেস না করে, যেখান থেকে পালিয়ে যায়-সেখানে জিজ্ঞেস করতে হবে।

অনুষ্ঠানে দুদক কমিশনার জহুরুল হক বলেন, মানি লন্ডারিং বিষয়ে দুদকের কিছু করার নেই। এটা এখন আর দুদকের কাজ নয়। সরকার আইন করে আমাদের কাছ থেকে এটা নিয়ে গেছে। এটা আমাদের এখতিয়ারে নেই, এটা সবাইকে জানাতে হবে।

এসময় দুদক সচিব ড. মুহা. আনোয়ার হোসেন হাওলাদার, দুদক কমিশনার ড. মো. মোজাম্মেল হক খান, দুদকের জনসংযোগ কর্মকর্তা আরিফ সাদেক এবং রিপোর্টার্স এগেইনিস্ট করাপশনের নেতারা উপস্থিত ছিলেন।