শুধু বাংলাদেশ কেন, নেপাল-পাকিস্তান কেন নয় : মমতা

ভারতের আসামের বিতর্কিত নাগরিক তালিকা নিয়ে সমালোচনা অব্যাহত রেখেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

বুধবার মমতা বলেছেন, ‘সব বাংলাদেশিকেই অনুপ্রবেশকারী বলাটা ভুল। বাংলাদেশ কোনো অবৈধ দেশ নয়।’ খবর: এনডিটিভি।
এরআগে ভারতে ক্ষমতাসীন হিন্দুত্ববাদী বিজেপি দলের সভাপতি অমিত শাহ তার বক্তব্যে বারবার আসামের বাংলা ভাষাভাষীদের ‘বাংলাদেশি ঘুসপেটি অর্থাৎ বাংলাদেশি অনুপ্রবেশকারী’ বলে অভিহিত করেন।

মমতা বলেন, বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের মধ্যে শুধু সীমানাই এক নয়, দুটি দেশের ভাষা সংস্কৃতিও এক।

আগের দিনের হুঁশিয়ারির পুনরাবৃত্তি করে মমতা আবারো বলেন, আসামের ৪০ লক্ষ মানুষের নাগরিকত্ব থেকে বঞ্চিত করায় দেশে ব্যাপক রক্তক্ষয়ী গৃহযুদ্ধ শুরু হতে পারে।

অবৈধ অভিবাসন কোনো বিচ্ছিন্ন ঘটনা নয়, বা এটা শুধু বাংলাদেশের ক্ষেত্রেই হয় এমন নয় বলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী।

সীমান্ত সুরক্ষার দায়িত্ব কেন্দ্রীয় সরকারকে স্মরণ করিয়ে দিয়ে মমতা বলেন, ‘দেশভাগের পর পাকিস্তান থেকে বহু মানুষ এসেছে… নেপালও আমাদের প্রতিবেশী… এগুলো অবশ্যই আমাদের মনে রাখতে হবে। সীমানা রাজ্য সরকারের সঙ্গে নেই, এটা কেন্দ্রীয় সরকারের বিষয়।’

‘যে বিজেপিকে ভোট দেবে শুধু সে (নাগরিক) তালিকায় থাকবে, আর অন্যদের তালিকা থেকে বাদ দেয়া হবে। (ভোট না দিলে) আপনারা এমন সব মানুষদেরকে বাংলাদেশি বলে তাড়িয়ে দিবেন?’ প্রশ্ন রাখেন তৃণমূল কংগ্রেসের নেত্রী।

আসামের নাগরিক তালিকা থেকে ৪০ লাখ মানুষকে বাদ দেয়ায় সরকারের সমালোচনা করে বিরোধীদলগুলো ভোট ব্যাংকের রাজনীতি করছে বলে পাল্টা অভিযোগ করে বিজেপি। পশ্চিমবঙ্গে বিজেপি ক্ষমতায় আসলে সেখানেও এমন তালিকা তৈরি করা হবে বলে জানায় রাজ্যের বিজেপি শাখার সভাপতি দিলীপ ঘোষ।