ফের রাজ্যে তৃণমূল

শেষমেশ মমতার মুখেই হাসি, নন্দীগ্রামে জিতলেন

ভোট গণনার প্রথমে পিছিয়ে থেকে শেষমেশ মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখেই হাসি ফুটল। তৃণমূলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে বিজেপি-তে যাওয়া শুভেন্দু অধিকারীকে পরাজিত করলেন তিনি।

সংবাদ সংস্থা এএনআই জানাচ্ছে, ১২০০ ভোটে নন্দীগ্রামে জিতেছেন মমতা।

এবারের নির্বাচনের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা লড়াই করেছিলেন নন্দীগ্রাম থেকে। পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন তৃণমূল দলের এই নেত্রী ১০ বছর ধরে রাজ্যের ক্ষমতা ধরে রেখেছেন।

গত বছর ডিসেম্বরের মাঝামাঝি বিজেপি-তে যোগ দেন শুভেন্দু। তার পর লাগাতার মমতা ও তাঁর ভাইপো অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে আক্রমণ চালিয়ে যান তিনি। সেই তুলনায় তৃণমূল অনেকটাই স্তিমিত ছিল। তবে অধিকারীদের সঙ্গে সম্পর্কের শেষ পেরেক পোঁতেন মমতাই। নন্দীগ্রামে দাঁড়িয়ে ঘোষণা করেন, সেখান থেকেই ভোটে লড়বেন তিনি।

তার পরই নীলবাড়ির লড়াইয়ে বাংলার রাজনীতির যাবতীয় সমীকরণ উল্টে যায়। ১০ মার্চ আনুষ্ঠাানিক ভাবে নন্দীগ্রামের প্রার্থী হিসেবে মনোনয়ন জমা দেন মমতা। ওই দিনই নন্দীগ্রামে আক্রান্ত হন মমতা। পায়ে আঘাত পান। তা নিয়ে তৃণমূল এবং বিজেপি-র মধ্যে তরজা চরমে ওঠে।

করোনা পরিস্থিতির কারণে বিশেষ সতর্কতা জারি রয়েছে কলকাতা শহরে। তাই কালীঘাটে মমতার বাড়ির কাছাকাছি কাউকে যেতে দেওয়া হচ্ছে না। সমর্থকদের ভিড় জমতে শুরু করলেও কালীঘাট রোডের সামনেই আটকে দেওয়া হয় সবাকে। সেখানেই ঢাকঢোল বাজিয়ে উৎসবে শামিল হন তৃণমূলের কর্মী ও সমর্থকরা।

নন্দীগ্রামে মমতা সমর্থকদের উচ্ছ্বাস,পরাজয় মেনে নিচ্ছে বিজেপি

পশ্চিমবঙ্গের নির্বাচনের সবচেয়ে গুরুত্বপূর্ণ আসনে নন্দীগ্রামে সাড়ে ৪ হাজার ভোটে এগিয়ে গেছেন তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ইতোমধ্যে ১৫ রাউন্ড গণনা শেষ হয়েছে বলে জানা যায়।

পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের নন্দীগ্রাম আসনে হাড্ডাহাড্ডি লড়াইয়ে টানটান উত্তেজনা বিরাজ করছে। গণনার প্রতি রাউন্ডে ফলাফল রীতিমতো ওঠানামা চলছে। ভোট গণনার শুরুতে বিজেপি প্রার্থী শুভেন্দু অধিকারী এগিয়ে থাকলেও ১৫ রাউন্ড শেষে ব্যাপক ব্যবধানের ভোটে নন্দীগ্রামে এগিয়ে গেলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

সর্বশেষ মমতা প্রতিদ্বন্দ্বী শুভেন্দু অধিকারীর চেয়ে এগিয়ে রয়েছেন প্রায় ৮ হাজার ভোটে। দলীয় প্রধানের সঙ্গে বিজয়ের পথে রয়েছে তৃণমূল।

এবারের নির্বাচনের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা লড়াই করছেন নন্দীগ্রাম থেকে। পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন তৃণমূল দলের এই নেত্রী ১০ বছর ধরে রাজ্যের ক্ষমতা ধরে রেখেছেন।

৮ দফার ভোট শেষে এখন পশ্চিমবঙ্গে ২৯২টি আসনে ভোট গণনা চলছে। প্রাথমিক ফলাফলে এগিয়ে রয়েছে তৃণমূল কংগ্রেস। বিজেপি আছে বেশ পিছিয়ে। সব মিলিয়ে মমতার জয়ের আভাসই মিলছে।