সংসদের চিফ হুইপ ও হুইপ নিয়োগের প্রজ্ঞাপন জারি

জাতীয় সংসদের চিফ হুইপ ও হুইপ নিয়োগের প্রজ্ঞাপন জারি হয়েছে।

মঙ্গলবার প্রজ্ঞাপনটি জারি হয়।

এতে দ্বাদশ জাতীয় সংসদের চিফ হুইপ হিসেবে মাদারীপুর-১ থেকে নির্বাচিত নূর-ই-আলম চৌধুরীকে নিযুক্ত করেছেন রাষ্ট্রপতি।

সংসদ সচিবালয়ের মানবসম্পদ শাখা-১ থেকে জ্যেষ্ঠ সচিব কে এম আব্দুস সালাম স্বাক্ষরিত এ প্রজ্ঞাপন জারি হয়।

আলাদা আরেকটি প্রজ্ঞাপনে আরও পাঁচজনকে হুইপ হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

নবনিযুক্ত হুইপরা হলেন- ইকবালুর রহিম এমপি (দিনাজপুর-৩), আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপি (জয়পুরহাট-২), মো. নজরুল ইসলাম বাবু এমপি (নারায়ণগঞ্জ-২), সাইমুম সরওয়ার কমল এমপি (কক্সবাজার-৩) এবং মাশরাফি বিন মর্তুজা এমপি (নড়াইল-২)।

হুইপ হিসেবে নিয়োগ পেলেন মাশরাফিসহ ৫ জন

বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজাসহ পাঁচজন জাতীয় সংসদে সরকারি দল আওয়ামী লীগের হুইপ হিসেবে নিয়োগ পেয়েছেন।

মঙ্গলবার (২২ জানুয়ারি) দ্য বাংলাদেশ (হুইপ) অর্ডার, ১৯৭২ অনুযায়ী রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন এই নিয়োগ দেন।

সংসদ সচিবালয়ের মানব সম্পদ শাখা-১ এর সিনিয়র সচিব কে, এম, আব্দুস সালাম স্বাক্ষরিত এ সম্পর্কিত একটি প্রজ্ঞাপন জারি হয়।

নবনিযুক্ত হুইপরা হলেন- ইকবালুর রহিম এমপি (দিনাজপুর-৩), আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপি (জয়পুরহাট-২), মো. নজরুল ইসলাম বাবু এমপি (নারায়ণগঞ্জ-২), সাইমুম সরওয়ার কমল এমপি (কক্সবাজার-৩) এবং মাশরাফি বিন মোর্তজা এমপি (নড়াইল-২)।

মাশরাফি ছাড়া নজরুল ইসলাম বাবু ও সাইমুম সরওয়ার কমল নতুন নিয়োগ পেয়েছেন। আর পুরনোদের মধ্যে রয়েছেন একাদশ সংসদের হুইপ ইকবালুর রহিম ও আবু সাঈদ আল মাহমুদ স্বপন।

মাশরাফি বিন মুর্তজা টানা দ্বিতীয়বারের মতো নড়াইল-২ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। তারকা এই ক্রিকেটার বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নির্বাচিত হতে পারেন এমন গুঞ্জনের মধ্যেই প্রতিমন্ত্রীর মর্যাদায় সংসদের হুইপ হলেন।

এদিকে দ্বাদশ জাতীয় সংসদের চিফ হুইপ হিসেবে মাদারীপুর-১ থেকে নির্বাচিত নূর-ই-আলম চৌধুরী এমপিকে নিয়োগ আলাদা প্রজ্ঞাপনে নিয়োগ দেওয়া হয়েছে।

বিগত সংসদে আওয়ামী লীগের চিফ হুইপদের তালিকায় আরও ছিলেন শেরপুরের সংসদ সদস্য আতিউর রহমান আতিক, গাইবান্ধার মাহাবুব আরা বেগম গিনি, খুলনার পঞ্চানন বিশ্বাস ও চট্টগ্রামের শামসুল হক চৌধুরী। এর মধ্যে মাহাবুব আরা গিনি এবারের সংসদে বিজয়ী হলেও বাকিরা বিজয়ী হতে পারেননি।

১৯৭২ সালের ‘দ্যা বাংলাদেশ (হুইপস) অর্ডার্’ অনুযায়ী রাষ্ট্রপতি এই নিয়োগ দেন। চিফ হুইপ মন্ত্রী মর্যাদার এবং হুইপরা প্রতিমন্ত্রীর মর্যাদা পান।