৫ দফা দাবিতে ঠাকুরগাঁওয়ে আদিবাসীদের বিক্ষোভ সমাবেশ

ঠাকুরগাঁওয়ে সাংবিধানিক স্বীকৃতি সহ ৫ দফা দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ কর্মসূচি পালন করেছে আদিবাসীরা।

মঙ্গলবার (৩০ মে) দুপুরে জাতীয় আদিবাসী পরিষদ ঠাকুরগাঁও জেলা শাখার উদ্যোগে জেলা জজ কোর্ট চত্তর প্রাঙ্গন থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে উক্ত স্থানে গিয়ে শেষ হয়।

সংগঠনের সভাপতি জাকোব খালকোর নেতৃত্বে
এ সময় উপস্থিত ছিলেন, জেলা আদিবাসী পরিষদের উপদেষ্টা অ্যাডভোকেট ইমরান হোসেন, সিনিয়র সাংবাদিক এটিএম শামসুজ্জোহা, আবু তোরাব মানিক, আদিবাসী পরিষদের-সভাপতি দুলাল তিগ্যা সহ অন্যান্য নেতাকর্মীগন

এ সময় আদিবাসী নেতারা সমাবেশে তাদের দাবিসমূহ গুলো বাস্তবায়ন করার জন্য আহবান জানান। দাবি গুলো হলো, বাদ পড়া জাতি গোষ্ঠীকে অন্তর্ভুক্ত করে আদিবাসীদের আদিবাসী হিসেবে স্বীকৃতি দেয়া। সমতল আদিবাসীদের জন্য ভূমি কমিশন ও পৃথক মন্ত্রণালয় গঠন করা।

সরকারি চাকরিতে আদিবাসীদের কোটা নিশ্চিত করা এবং উচ্চ শিক্ষায় আদিবাসীদের কোটা বাস্তবায়ন করা। গাইবান্ধা জেলার সাহেবগঞ্জ বাগদা ফার্মের তিন সাঁওতাল হত্যার বিচারের দাবি সহ রাজশাহীর গোদাগাড়ীতে সেচের পানি না পাওয়ায় অভিনাথ মার্ডি ও রবি মার্ডির আত্মহত্যার প্ররোচনাকারীদের বিচার।

সারাদেশে আদিবাসীদের উপর নির্যাতন, হত্যা, ধর্ষণ, অপহরণ ,জমি জবর দখল, মিথ্যা মামলা, লুটপাট, পুলিশী হয়রানি, আদিবাসীদের নামে বরাদ্দকৃত টাকা আত্মসাৎ, ভূমি অফিসের ঘুষ-দুর্নীতি বন্ধ করা।

মানববন্ধন ও সমাবেশ পরবর্তীতে মাননীয় প্রধানমন্ত্রী বরাবর ঠাকুরগাঁও জেলা প্রশাসকের মাধ্যমে একটি স্মারকলিপি প্রদান করে আদিবাসীরা।