শেখ হাসিনার গাড়ি বহরে হামলা মামলা

সাতক্ষীরা আদালতে বিএনপি’র সি.যুগ্ম মহাসচিব রিজভির সাক্ষী বৃহষ্পতিবার

সাতক্ষীরার কলারোয়ায় তৎকালিন বিরোধী দলীয় নেত্রী ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়ি বহরে হামলা মামলায় বৃহষ্পতিবার বিএনপি নেতা অ্যাড. রুহুল কবীর রিজভির সাফাই সাক্ষী গ্রহণ ও যুক্তিতর্কের জন্য দিন ধার্য করা হয়েছে।

সাতক্ষীরার মুখ্য বিচারিক হাকিম মো: হুমায়ুন কবীর বুধবার তিনজন সাফাই সাক্ষী গ্রহণ শেষে এ আদেশ দেন।

সাফাই সাক্ষী দাতারা হলেন- কলারোয়া উপজেলার গদখালি গ্রামের রহিম বক্স মোড়লের ছেলে মোবারক আলী মোড়ল, সাতক্ষীরা শহরের কাটিয়া মাস্টারপাড়ার শাহজাহান কবীরের ছেলে সিটি কলেজের প্রভাষক মনিরুজ্জামান মনি ও তালা মেলাবাজারের শেখ তয়জদ্দিনের ছেলে, তালা মহিলা কলেজের উপাধ্যক্ষ শেখ শফিকুল ইসলাম।

তারা যথাক্রমে আসামি গোলাম রসুল, তামিম আজাদ মেরিন ও আব্দুর রকিব মোল্লার পক্ষে সাফাই সাক্ষি দেন।

রাষ্ট্রপক্ষে শুনানীতে অংশ নেন বাংলাদেশের অতিরিক্ত অ্যার্টনি জেনারেল এস এম মুনীর, ডেপুটি অ্যার্টনি জেনারেল সুজিত চ্যাটার্জী, সহকারি অ্যার্টনি জেনারেল শাহীন মৃধা, সাতক্ষীরা জজ কোর্টের পিপি অ্যাড. আব্দুল লতিফ, সাবেক পিপি অ্যাড. এস এম হায়দার আলী, সাবেক পিপি অ্যাড. তপন কুমার দাস, সাবেক পিপি অ্যাড. ওসমান গনি, অতিরিক্ত পিপি অ্যাড. ফাহিমুল হক কিসলু, অ্যাড. সাবেক অতিরিক্ত পিপি অ্যাড. আজাহার হোসেন অ্যাড. শহীদুল ইসলাম পিন্টু, অতিরিক্ত পিপি অ্যাড. সৈয়দ জিয়ুর রহমান, অ্যাড. রেজাউদ দৌলা সবুজ প্রমুখ।

আসামিপক্ষে শুনানীতে অংশ নেন হাইকোর্টের অ্যাড. শাহানারা আক্তার বকুল, অ্যাড. আব্দুল মজিদ (২), অ্যাড. মিজানুর রহমান পিন্টু, অ্যাড কামরুজ্জামান ভুট্টো প্রমুখ।

মামলার কার্যক্রম শুরুতেই আসামিপক্ষের আইনজীবী অ্যাড. আব্দুল মজিদ (২) আদালতকে বলেন, আসামি সাবেক সাংসদ হাবিবুল ইসলাম হাবিবের পক্ষে অ্যাড. রুহুল কবীর রিজভি কুয়াশা জনিত কারণে বিমান দেরির করায় সাফাই সাক্ষী দিতে আসতে পারেননি। তাই তাকে সাক্ষ্য দেওয়ার জন্য সময়ের আবেদন জানান।

রাষ্ট্রপক্ষে বাংলাদেশেরে অতিরিক্ত অ্যার্টনি জেনারেল এসএম মুনীর, ডেপুটি অ্যার্টনি জেনারেল সুজিত কুমার চ্যাটার্জী বলেন, কুয়াশার কারণে অ্যাড. রুহুল কবীর রিজভি সাক্ষ্য দিতে আসতে পারেনি এটা ঠিক নয়। তাছাড়া মঙ্গলবার আদালতে সাফাই সাক্ষীর আবেদনে রুহুল কবীর রিজভীর ঢাকার বাসার যে ঠিকানা আসামিপক্ষ দেখিয়েছিলেন বাস্তবে তা সঠিক নয়। কারণ তিনি থাকেন ঢাকা বিএনপি অফিসে। এছাড়া যাদেরকে সাতক্ষীরা ও আশপাশের সাক্ষী মেনেছিলেন আসামিপক্ষ তাদের একটি বড় অংশই আসেননি। সুতরাং ঢাকা থেকে রুহুল কবীর রজিভির সাক্ষীর জন্য নতুন দিন ধার্য করা কালক্ষেপন করা ছাড়া কিছইু নয়। আদালত উভয়পক্ষের শুনানী শেষে আসামিপক্ষের আবেদন মঞ্জুর করে বৃহষ্পতিবার রুহুল কবীর রিজভির সাক্ষী গ্রহণ ও একইসাখে যুক্তিতর্কের জন্য দিন ধার্য করেন।

অতিরিক্ত অ্যার্টনি জেনারেল এসএম মুনীর আদালত থেকে বেরিয়ে এসে বলেন, আসামিপক্ষের আবেদনকৃত ১৪ জনের মধ্যে আদালত অনুমোদিত ১১জনের সাফাই সাক্ষীর মধ্যে সিটি কলেজের অংকের শিক্ষক প্রভাষক প্রভাষ চন্দ্র বৈরাগী হত্যা মামলাসহ কয়েকটি নাশকতা মামলার আসামি সিটি কলেজের প্রভাষক মনিরুজ্জামান মনিসহ তিনজন বুধবার সাক্ষী দিয়েছেন।
আদালত সাবেক সাংসদ হাবিবুল ইসলাম হাবিবের পক্ষে অ্যাড. রুহুল কবীর রিজভীর সাফাই সাক্ষী ও একইসাথে যুক্তিতর্কের জন্য বৃহষ্পতিবার দিন দার্য করেছেন। বুধবার ৩৪ জন আসামি আদালতে হাজির ছিলো।

আসামীপক্ষের আইনজীবী অ্যাড. আব্দুল মজিদ বলেন, রুহুল কবীর রিজভির সাফাই সাক্ষীর জন্য আদালত তাদের আবেদন মঞ্জুর করেছেন। সবমিলিয়ে আদালতে তারা ন্যয় বিচার পাওয়ার ব্যাপারে আশাবাদী।