সাভারের আশুলিয়ায় সেপটিক ট্যাংকে পড়ে যাওয়া তিনজনেরই মৃত্যু, শ্রমিকদের বিক্ষোভ

সাভারের আশুলিয়ায় একটি পোশাক কারখানার সেপটিক ট্যাংক পরিষ্কার করতে গিয়ে একে একে তিনজনের মৃত্যু হয়েছে। মরদেহ গুলো উদ্ধার করেছে ফায়ার সার্ভিস।

বুধবার (১৫ মার্চ) রাত ৯ টা ৫০ মিনিটের দিকে পাঁচ মিনিট সময় পরপর মরদেহগুলো সেপটিক ট্যাংক থেকে বের করা হয়।

এরআগে, বুধবার (১৫ মার্চ) বিকেল তিনটার দিকে আশুলিয়ার শিমুলতলার দরগারপাড় এলাকার আল রহমান নিটিং ফ্যাশন বিডি লিমিটেড নামের পোশাক কারখানার ভেতরে সেপটিক ট্যাংকে এ ঘটনা ঘটে।

নিহতরা হলেন- ব্রাহ্মণবাড়িয়া জেলার নাসিরনগর থানার খাগালিয়া গ্রামের সহিদ মিয়ার ছেলে মো: মিঠু (২২)। তিনি পরিছন্নকর্মী হিসেবে কাজ করেন। তিনি আশুলিয়ার জামগড়ার শিমুলতলা এলাকার দরগা রোড সাইম এর ভাড়াটিয়া।

এছাড়া বাকি দুইজন নিহতের নাম মোঃ রাকিব (২২)। তিনি খুলনা জেলার বটিয়াঘাট থানার বুনারবাদ গ্রামের নুর ইসলাম শিকদারের ছেলে। অপরজন মোহাম্মদ আলী (২৭) রংপুর জেলার গাংগাচড়া থানা গ্রামের ফেরদৌস রহমানের ছেলে। তারা দুইজনেই আল রহমান নিটিং ফ্যাশন বিডি লিমিটেডের শ্রমিক।

ঢাকা জোন -৪ এর উপ-সহকারী পরিচালক মো: আলাউদ্দিন আওয়ার নিউজ বিডিকে বলেন, আমরা খবর পাই, তিনজন সেপটিক ট্যাংকে পড়ে নিখোঁজ হয়েছে। এর পরপরি ৭টার দিকে আমাদের দুইটি ইউনিট এখানে এসে উদ্ধার কাজ শুরু করে। কিছুক্ষন আগে তিনজনেরই মরদেহ উদ্ধার করা হয়েছে। তারা মুলত বিষক্রিয়ায় কারণে মারা গেছে। ট্যাংকের ভেতরে অক্সিজেন শুণ্য ছিলো।

এদিকে এঘটনাকে পরিকল্পিত হত্যাকান্ড বলে অভিযোগ করে স্থানীয় শ্রমিকদের নিয়ে বিক্ষোভ মিছিল করেছেন শ্রমিক নেতা তুহিন ও শ্রমিক নেতা সারোয়ার।

তারা আলাদা দুটি বক্তব্যে আওয়ার নিউজকে বলেন, এটি একটি পরিকল্পিত হত্যাকান্ড, কোন প্রকার নিরাপত্তা নিশ্চিত না করেই একজনের পর একজন কে সেপটিক ট্যাংকিতে প্রবেশ করতে বাধ্য করা হয়েছে। এঘটনায় মালিক পক্ষের দৃষ্টান্তমূলক বিচার ও নিহত শ্রমিকদের পরিবারকে ন্যায্য ক্ষতিপূরন দিতে হবে অন্যথায় আরোও কঠোর আন্দোলনের হুশিয়ারী দেন তারা।

এই ঘটনায় নিহত শ্রমিকদের মৃতদেহ উদ্ধারকরে শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরন করে একটি মামলা দায়েরের প্রস্তুতি চলছে বলে জানায় আশুলিয়া পুলিশ।