দেশজুড়ে গণটিকাদান কর্মসূচি শুরু হচ্ছে

সিটি করপোরেশনে মডার্না, জেলা-উপজেলায় সিনোফার্মের টিকাদান

দেশজুড়ে ফের শুরু হতে যাচ্ছে প্রাণঘাতী করোনা প্রতিরোধী টিকাদান কর্মসূচি। সরকারের হাতে রয়েছে মডার্না এবং সিনোফার্মের টিকা। এই টিকা দিয়েই দেশজুড়ে গণটিকাদান কর্মসূচি পরিচালিত হবে। এজন্য বন্ধ থাকা নিবন্ধনও আগামী বৃহস্পতিবার থেকে শুরু হতে যাচ্ছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

এবারের টিকাদান কর্মসূচিতে মডার্না এবং সিনোফার্ম টিকা দেওয়ার ক্ষেত্রে বেশ কিছু নতুন সিদ্ধান্ত নিয়েছে ভ্যাকসিন ডেপ্লয়মেন্ট কমিটি।

সোমবার (৫ জুলাই) কমিটির সদস্য সচিব ডা. শামসুল হক সাংবাদিকদের বলেন, কমিটি সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র থেকে আসা কোভ্যাক্স সুবিধায় পাওয়া মডার্নার টিকা দেওয়া হবে দেশের ১২ সিটি করপোরেশন এলাকায়। আর চীন থেকে কেনা সিনোফার্ম দেওয়া হবে জেলা ও উপজেলা পর্যায়ে।

তিনি বলেন, আমরা চিন্তা করেছি, আগেরবারের মতো আবারও উপজেলা পর্যন্ত ভ্যাকসিন কার্যক্রম নিয়ে যাবো। দেশে কয়েক দিন আগে মডার্না এসেছে ২৫ লাখ এবং সিনোফার্মের এসেছে ২০ লাখ, সঙ্গে আগে এসেছে প্রায় ১১ লাখ ডোজ। সব মিলিয়ে বেশ কিছু টিকা এখন হাতে রয়েছে।

তিনি জানান, মডার্নার ভ্যাকিসন টেম্পারেচার সেনসিটিভ, মাইনাস ২০-তে রাখতে হয়, তাই এ টিকা দেওয়া হবে সিটি করপোরেশন এলাকায়। সিটি করপোরেশন এলাকার আওতায় থাকা সাধারণ মানুষ এই টিকার আওতায় আসবে। আর সিনোফার্মের ভ্যাকসিন রাখা যায় দুই থেকে আট ডিগ্রি সেলসিয়াসে। তাই জেলা এবং উপজেলা পর্যায়ে সিনোফার্মের টিকা দেওয়া হবে। এছাড়া একই জায়গায় যদি দুই ধরনের টিকাদান কর্মসূচি চলে তাহলে হয়তো কিছুটা সমস্যা তৈরি হতে পারে। সঙ্গে তাপমাত্রার একটা বিষয় তো রয়েছেই। সে কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি বলেন, জেলা আর উপজেলা পর্যায়ে আগের টিকাদান কেন্দ্রেই এবারও টিকা দেওয়া হবে।

ডা. শামসুল হক বলেন, গত ৭ ফেব্রুয়ারি থেকে করোনার টিকাদান কর্মসূচি শুরু হয়। কিন্তু মাঝে কিছু দিন স্বল্পতার কারণে টিকাদান কার্যক্রম বন্ধ ছিল। কিন্তু কয়েকদিন আগে মডার্না ও সিনোফার্মের ৪৫ লাখ টিকা আমাদের হাতে এসেছে। এই টিকা দিয়ে আমরা আবার টিকাদান কর্মসূচি শুরু করতে যাচ্ছি।