সিরাজগঞ্জের কাজিপুরে বহুল প্রতীক্ষিত খাল খনন শুরু

অবশেষে সিরাজগঞ্জের কাজিপুরে বানিয়াজান খাল খননের কাজ শুরু হয়েছে।

রোববার (৬ জুন) দুপুরে উপজেলার আলমপুর মধ্যপাড়ায় এই খনন কাজের উদ্বোধন করেন কাজিপুর উপজেলা চেয়ারম্যান খলিলুর রহমান ও উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহিদ হাসান সিদ্দিকী।

উত্তর দক্ষিণ দিকে প্রবাহিত এই খালটি উপজেলার ছয়টি ইউনিয়নের মধ্য দিয়ে প্রবাহিত হয়েছে। কিন্তু ১৯৮৮ সালের বন্যায় খালটির বিভিন্ন অংশে পলি জমে। ফলে স্বাভাবিক পানি প্রবাহ বিঘ্নিত হতে থাকে। এর সাথে কিছু দখলবাজ মানুষের কবলে পড়ে এই খালটির অনেক জায়গা পুরোপুরি বেদখল হয়ে যায়। এতে করে কাজিপুরের তিন ফসলী প্রায় পাঁচশ হেক্টর জমিতে বছরের নয় মাস পানি জমে থাকায় এক ফসলি জমিতে পরিণত হয়েছে। একদিকে যেমন উৎপাদন কমে যাচ্ছে তেমনি পানিবন্দী জমির মালিকগণ চরম ক্ষতির সম্মুখীন হচ্ছেন। এসব বিবেচনা করে কাজিপুর উপজেলা প্রশাসন এবার এই খালটি খননের উদ্যোগ গ্রহণ করে।

সিরাজগঞ্জ -১ আসনের এমপি প্রকৌশলী তানভীর শাকিল জয় এই কাজে বরাদ্দের ব্যবস্থা করার পাশাপাশি দ্রুত কাজ শেষ করতে নির্দেশনা দিয়েছেন এই মৌসুমেই।

বিএডিসির তত্বাবধানে এই খালটির প্রথম পর্যায়ে মাথাইলচাপড়, বরইতলা, আলমপুর ও দুবলাই অংশে মোট ৬.৮৫ কিলোমিটার খননের কাজ চলবে।

উদ্বোধকালে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন কাজিপুর পৌর মেয়র আব্দুল হান্নান তালুকদার, বিএডিসির নির্বাহী প্রকৌশলী মাজুদ আলম, সহকারি প্রকৌশলী মিজানুর রহমান, ঠিকাদারী প্রতিষ্ঠানের প্রধান লিটন মিয়া প্রমূখ।