সিরাজগঞ্জের বেলকুচিতে নানা আয়োজনে ঐতিহাসিক ৭ মার্চ পালিত

১৯৭১ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রেসকোর্স ময়দানে লাখো জনতার উদ্দেশ্যে দেশ স্বাধীন করার জন্য যে ভাষণ দিয়েছিলেন। সেই বক্তব্যে বাংলার খেটে খাওয়া মানুষ মুক্তি যুদ্ধের জন্য ঝাপিয়ে পরে। এই উপলক্ষে সিরাজগঞ্জের বেলকুচিতে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (০৭ মার্চ) বিকালে বেলকুচি উপজেলা আওয়ামীলীগ কার্যালয়ে সংক্ষিপ্ত আলচনা সভায় উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক বেগম আশানূর বিশ্বাসের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি, জেলা পরিষদের চেয়ারম্যান, সাবেক মন্ত্রী আলহাজ আব্দুল লতিফ বিশ্বাস। তিনি বলেন, একাত্তরের ৭ই মার্চ বঙ্গবন্ধুর এই উদ্দীপ্ত ঘোষণায় বাঙালি জাতি পেয়ে যায় স্বাধীনতার দিক নির্দেশনা। এর পরই দেশের মুক্তিকামী মানুষ চূড়ান্ত লড়াইয়ের প্রস্তুতি নিতে শুরু করে।

বঙ্গবন্ধু ও বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা এক ও অবিচ্ছেদ্য বিষয়। স্বাধীনতার ঘোষণা বঙ্গবন্ধুর কাছে কোন আকস্মিক বিষয় ছিল না। বরং ধারাবাহিক সংগ্রামের মধ্য দিয়ে অনিবার্য জাতীয় স্বাধীনতার দিকে তিনি বাংলার জনগণকে প্রস্তুত করেছিলেন। ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’।

এসময় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ আলী আকন্দ, উপজেলা পরিষদের চেয়ারম্যান নুরুল ইসলাম সাজেদুল, পৌর মেয়র সাজ্জাদুল হক রেজা, সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান সোনিয়া সবুর আকন্দ, পৌর আওয়ামী লীগের সভাপতি মীর্জা শরিফ, সাবেক পৌর আওয়ামী লীগের সহ-সভাপতি আব্দুল মজিদ খাঁন, বড়ধুল ইউনিয়নের সাধারণ সম্পাদক, হাফিজুর রহমান, উপজেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক শেখ চাঁন মোহাম্মদ, জাতীয় শ্রমিক লীগ বেলকুচি উপজেলা শাখার সভাপতি সাহেব আলী, সাধারণ সম্পাদক ফরহাদ মিয়া, স্বেচ্ছাসেবক লীগের সভাপতি গোপাল চন্দ্র সাহা, সাধারণ সম্পাদক কামাল আহম্মেদসহ উপজেলা আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ প্রমূখ।