সিরাজগঞ্জে জমি সংক্রান্ত বিষয় নিয়ে রাস্তাবন্ধ ‘বীর নিবাস’ মুক্তিযোদ্ধা পরিবারের

সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলার কয়ড়া গ্রামে জমি সংক্রান্ত বিষয় নিয়ে এক বীর মুক্তিযোদ্ধা পরিবারের বাড়ি থেকে চলাচলের রাস্তা বন্ধ করে দেয়া হয়েছে। এ নিয়ে ওই পরিবার এখন চলাফেরার সমস্যায় পড়েছেন। সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, মাননীয় প্রধানমন্ত্রীর দেয়া উপহার বীর নিবাস পেয়েছেন ওই গ্রামের মুক্তিযোদ্ধা এস এম আব্দুল আজিজ।

এ বীর নিবাসের সামনে প্রতিবেশী নুরনবী গং নিজেদের জায়গা দাবি করে ওই রাস্তায় গড়ে তুলেছে টিনের বেড়া। এ বিষয়ে বিভিন্ন দপ্তরে অভিযোগ করেও সমাধান হয়নি। এই বীর মুক্তিযোদ্ধার এক ছেলে ও শারীরিক প্রতিবন্ধী স্ত্রীকে নিয়ে বসবাস করছেন বীর নিবাসে। ওই মুক্তিযোদ্ধার পরিবার থেকে বলা হয়েছে, সরকার আমাদের বীর নিবাস করে দিয়েছেন। কিন্তু রাস্তা বন্ধের কারণে বীর নিবাস থেকে বের হতে পারছি না। এ বীর নিবাসে বসবাসের শুরুর পর ২০১৯ সালে বাড়ির সামনে স্থানীয় নুর নবী গং বাড়ির সম্মুখে চলাফেরার রাস্তায় প্রতিবন্ধকতা সৃষ্টির অভিযোগ করা হয় স্থানীয় ইউনিয়ন পরিষদে।

এ বিষয় ইউনিয়ন পরিষদের গ্রাম আদালতের মাধ্যমে চেয়ারম্যান মীমাংসা করে দেন। এ মীমাংসার পর আবারো মুক্তিযোদ্ধার পরিবারের ওপর নানাভাবে হয়রানী করা হচ্ছে এবং জমিজমা সংক্রান্ত বিষয় নিয়ে তারা এ হয়রানী করছেন। এ বিষয়ে ব্রহ্মগাছা ইউপি চেয়ারম্যান গোলাম ছরওয়ার লিটন বলেন, ওই মুক্তিযোদ্ধার পরিবারের চলাচলের সমস্যার দ্রুত সমাধান করার জন্য একাধিকবার গ্রাম আদালতের মাধ্যমে সমাধান করা হয়েছে। কিন্তু জমিসংক্রান্ত বিষয় নিয়ে উভয়পক্ষই এ বিষয়ে সমন্বয় করে নিচ্ছেন না।

রায়গঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) হারুন অর রশিদ বলেন, বীর মুক্তিযোদ্ধার বাড়িতে চলাচলে বাধা সৃষ্টির কথা শুনেছি এবং পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। জমিজমা সংক্রান্ত নিয়ে থানায় মামলাও রয়েছে এবং এ নিয়ে কিছু জটিলতার সৃষ্টি হয়েছে। তবে অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে তিনি উল্লেখ করেন।