সুইডেনের রেডিওতে হঠাৎ আইএসের গান!

সুইডেনের জনপ্রিয় একটি রেডিও স্টেশন থেকে হঠাৎ করে ইসলামিক স্টেটের (আইএস) প্রচারণা মূলক গান বাজতে শুরু করায় শ্রোতাদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছিল। আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স জানায়, শুক্রবার(১১ নভেম্বর) সকালে মিক্স মেগাপোল নামে ওই বাণিজ্যিক রেডিও স্টেশন থেকে প্রায় ৩০ মিনিট ধরে পুরুষ কণ্ঠে ইংরেজিতে ক্রমাগত ‘ফর দ্য সেক অব আল্লাহ’ গানটি বাজতে থাকে।

দলে নতুন সদস্য সংগ্রহের জন্য মধ্যপ্রাচ্য ভিত্তিক জঙ্গি দল আইএস এই গানটি ব্যবহার করে। যার একটি কলি, “ফর দ্য সেক অব আল্লাহ উই উইল মার্চ টু গেটস অব দ্য প্যারাডাইস হয়ার আওয়ার মেইডেনস অ্যাওয়েট। উই আর মেন হু লাভ ডেথ জাস্ট এজ ইউ লাভ ইওর লাইফ, উই আর সোলজারস হু ফাইট ইন দ্য ডে অ্যান্ড নাইট।”

সুইডেনের জনপ্রিয় রেডিও স্টেশনগুলোর একটি মিক্স মেগাপোল, যেটির শ্রোতা সংখ্যা প্রায় ১৪ লাখ। তবে এদিন শুধু সুইডেনের দক্ষিণাঞ্চলের নগর মালমোর শ্রোতারা ওই গান শুনতে পান।

রেডিওটির সকালের আয়োজন ‘অ্যান্ডারস অ্যান্ড গ্রি উইথ ফ্রেন্ডস’ অনুষ্ঠান চলাকালে হঠাৎ করে ওই গান বাজতে শুরু করে। যদিও শুরুতে অনুষ্ঠানটি পরিচালনার দায়িত্বে থাকা ব্যক্তিরা কিছুই টের পায়নি।

এক পর্যায়ে শ্রোতারা রেডিও স্টেশনে একের পর এক ফোন করে কি কারণে এ সমস্যা হচ্ছে জানতে চাইলে কর্তৃপক্ষ বিষয়টি বুঝতে পারে। মিক্স মেগাপোলের মালিক বাউইর মিডিয়া গ্রুপের মার্কেটিং ডিরেক্টর জ্যাকব গ্রাভেস্টাম বলেন, কেউ পাইরেট ট্রান্সমিটার ব্যবহার করে আমাদের প্রচার তরঙ্গে অনুপ্রবেশ করেছিল।

অনেক মানুষ আমাদের ফোন করে এ বিষয়টি জানায়। জনগণের সচেতনতা দেখে আমরা খুব খুশি হয়েছি এবং বিষয়টি আমরা খুবই গুরুত্বের সঙ্গে নিয়েছি। আমরা এরই মধ্যে পুলিশ, ন্যাশনাল পোস্ট এবং টেলিকম এজেন্সিকে সব কিছু জানিয়েছি।