সেই তামিমিকে রিয়াল মাদ্রিদের বিরল সম্মাননা

ফিলিস্তিনি আন্দোলনকর্মী আহেদ তামিমি ইসরাইলি কারাগার থেকে মুক্তি পাওয়ার পর তাকে বিশেষ সম্মাননা দিয়েছে স্পেনের জনপ্রিয় ফুটবল ক্লাব রিয়াল মাদ্রিদ।

গত বছর তামিমিকে গ্রেফতারের পর আন্তর্জাতিক অঙ্গনে প্রতিবাদের ঝড় ওঠে।

২০১৭ সালের ডিসেম্বর মাসে দখলকৃত পশ্চিম তীরের নাবি সালেহ গ্রামে তামিমি নিজ বাড়ির সামনে দুই ইসরাইলি সেনাকে চড়-থাপ্পড় দেন। ওই ঘটনার ভিডিও ভাইরাল হওয়ার পর ১৭ বছর বয়সী তামিমিকে গ্রেফতার করা হয়।

শনিবার স্পেনের রাজধানীর স্যান্টিয়াগো বার্নাব্যু স্টেডিয়ামের পাশে আহেদ তামিমি ও তার বাবা বাসিম তামিমিকে এই সম্মাননা দেয়া হয়।

এ সময় তাকে স্বাগত জানান কিংবদন্তি স্ট্রাইকার এমিলিও বুত্রাগুয়েনো। অনুষ্ঠানে এই ফিলিস্তিনি আন্দোলনকর্মীর জন্য তৈরি বিশেষ জার্সি উপহার দেয়া হয়।

তামিমি বর্তমানে একগুচ্ছ রাজনৈতিক অনুষ্ঠানের জন্য ইউরোপ সফরে রয়েছেন। আট মাস বন্দি থাকার পর জুলাই মাসের শেষে তামিমিকে কারাগার থেকে মুক্তি দেয়া হয়।

ইসরাইলি দখলদারিত্বের বিরুদ্ধে প্রতিরোধের প্রতীক হয়ে উঠেছেন তামিমি। তার মামলাটি ইসরাইলি সেনাদের দ্বারা বন্দি ফিলিস্তিনি শিশুদের প্রতি সারা বিশ্বের দৃষ্টি আকর্ষণ করেছে।

ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ইমানুয়েল নাহসন রিয়াল মাদ্রিদের এই সিদ্ধান্তকে ‘বিব্রতকর’ বলে অভিহিত করেছেন।

টুইটারে তিনি লেখেন, ঘৃণা ও সহিংসতা ছড়ানো একজন সন্ত্রাসীকে আপ্যায়ন করছে রিয়াল মাদ্রিদ। ফুটবলের মূল্যবোধের সঙ্গে এর কী সম্পর্ক??!(রাগের ইমোজি)।

স্পেনে ইসরাইলের রাষ্ট্রদূত ড্যানিয়েল কুন্টারও রিয়াল মাদ্রিদের সমালোচনা করে বলেছেন, তারা তামিমিকে সংবর্ধনা দিয়ে আগ্রাসী মনোভাবকে উস্কে দিচ্ছে।

কিন্তু, সামাজিক মাধ্যমে বহু মানুষ তামিমিকে সংবর্ধনা দেয়ায় রিয়াল মাদ্রিদকে অভিনন্দন জানিয়েছেন।