‘সেনাবাহিনীকে জনগণের সুখ-দুঃখের সাথী হতে হবে’

জাতির দুর্দিনে সেনাবাহিনীকে জনগণের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, সেনাবাহিনীকে জনগণের সুখ-দুঃখের সাথী হতে হবে।বুধবার চট্টগ্রামে মিলিটারি একাডেমিতে ৭৫ লং কোর্সের রাষ্ট্রপতি প্যারেডে ক্যাডেটদের কমিশনিং অনুষ্ঠানে যোগ দিয়ে এসব কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।সেনাবাহিনীর নবীন কর্মকর্তাদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী বলেন, দুর্যোগে মানুষের পাশে দাঁড়ানো ও সার্বভৌমত্ব রক্ষায় সর্বোচ্চ ত্যাগ শিকারে প্রস্তুত থাকতে হবে। বিশ্বে শান্তি ও সমৃদ্ধির প্রতীক হয়ে বাংলাদেশের মর্যাদা বাড়াবে সেনাবাহিনী।

চট্টগ্রামের ভাটিয়ারিতে এবারই প্রথম ৪ বছর মেয়াদী স্নাতক সমমানের ৭৫তম বিএমএ দীর্ঘমেয়াদী কোর্সে রাষ্ট্রপতি প্যারেডের মধ্য দিয়ে সরাসরি লেফটেন্যান্ট হিসেবে কমিশন লাভ করলেন ৫০ নারীসহ ৩৪৩ বাংলাদেশি ও ৭ জন বিদেশি ক্যাডেট।

রাষ্ট্রপতি কুচকাওয়াজের আনুষ্ঠানিকতায় বর্ণিল সাজে সজ্জিত বাংলাদেশ মিলিটারি একাডেমি বিএমএ’র প্যারেড গ্রাউন্ডে পৌঁছলে প্রধানমন্ত্রীকে সশস্ত্র সালামে রাষ্ট্রীয় অভিবাদন জানায় প্যারেড।

প্যারেড পরিদর্শন শেষে সেরা ও চৌকস ক্যাডেট সাদমানুর রহমানকে সোর্ড অব অনার তুলে দেন প্রধানমন্ত্রী।

কমিশন লাভ করা ক্যাডেট, তাদের অভিভাবক ও প্রশিক্ষকদের অভিনন্দন জানিয়ে সেনা সদস্যদের উদ্দেশ্যে ভাষণ দেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশ সেনাবাহিনী আগের চেয়ে অনেক শক্তিশালী। এই সরকার সেনাবাহিনীর অবকাঠামো ও প্রযুক্তিগতভাবে ব্যাপক উন্নয়ন সাধন করেছে। এই উন্নয়নের ধারাবাহিকতা অব্যাহত থাকবে।

নতুন কমিশনপ্রাপ্তদের উদ্দ্যেশ্যে তিনি বলেন, বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে দেশমাতৃকার সেবায় নিজেকে সমর্পণ করতে হবে। দেশকে ভালোবাসতে হবে। জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে আজ বাংলাদেশ সেনাবাহিনীর ভূমিকা বিশ্বদরবারে প্রশংসিত। এই সুনাম অক্ষুণ্ন রাখতে হবে।

কুচকাওয়াজ শেষে একাডেমি আবাসনের একটি রেপ্লিকা উন্মোচন করেন প্রধানমন্ত্রী। ক্যাডেটদের সঙ্গে ফটোসেশন শেষে অভিভাবকদের সঙ্গে মধ্যাহ্ন ভোজে যোগ দেন প্রধানমন্ত্রী।

৩ বছর আগে উচ্চমাধ্যমিকের গণ্ডি পেরিয়ে সামরিক বাহিনীর স্নাতক সমমানের ৪ বছর মেয়াদী প্রশিক্ষণের প্রথম সুযোগ পেয়েছিলেন যারা তারা লং কোর্সের এ পর্যায়ে কমিশন লাভের পর বাকি ১ বছর বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনলাস ও সামরিক প্রকৌশল বিভাগের এমআইএসটি থেকে শিক্ষা নিয়ে স্নাতক ডিগ্রি অর্জন করবেন।

সামরিক জীবনের সূচনায় ২ বছরের পরিবর্তে একইসঙ্গে ৪ বছরের প্রশিক্ষণ, স্নাতক ডিগ্রি অর্জন ও সেকেন্ড লেফটেন্যান্টের পরিবর্তে সরাসরি লেফটেন্যান্ট পদে কর্মজীবনের সূচনা করার প্রথম সুযোগ ৭৫ লং কোর্সের কমিশন পাওয়া এই ক্যাডেটদের।

ঢাকা থেকে বিশেষ হেলিকপ্টারযোগে বুধবার বেলা ১১টা ৫ মিনিটে বিএমএতে এসে পৌঁছান প্রধানমন্ত্রী।

এর আগে ২৪ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা নৌবাহিনীর একটি অনুষ্ঠানে অংশ নিতে চট্টগ্রাম এসেছিলেন।